আইআরজিসি ও আনসারুল্লাহর বিরুদ্ধে ইঙ্গো-মার্কিন নিষেধাজ্ঞা
প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:০১
আইআরজিসি ও আনসারুল্লাহর বিরুদ্ধে ইঙ্গো-মার্কিন নিষেধাজ্ঞা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইরানের বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি) এবং ইয়েমেনের আনসারুল্লাহ প্রতিরোধ আন্দোলনের কয়েকজন সদস্যের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে আমেরিকা ও ব্রিটেন।


লোহিত সাগর দিয়ে ইসরাইলের জাহাজ চলাচলে বাধা সৃষ্টি এবং পরবর্তীতে আমেরিকা ও ব্রিটেনের সাথে ইয়েমেনের সামরিক সংঘাতের প্রেক্ষাপটে সৃষ্ট উত্তেজনার অজুহাত ধরে আমেরিকা ও ব্রিটেন এই নিষেধাজ্ঞা আরোপ করল।


মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) মার্কিন অর্থ বিভাগ এক বিবৃতিতে জানিয়েছে, আইআরজিসি’র কুদস ফোর্সের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল রেজা ফাল্লাহযাদে এবং ইয়েমেনের আনসারুল্লাহ আন্দোলনের অন্যতম নেতা ইব্রাহিম আল-নাশিরির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।


এছাড়া, মার্কিন অর্থ বিভাগ ক্যাপ টিস শিপিং কোম্পানির ওপরও নিষেধাজ্ঞা আরোপ করেছে। আমেরিকা দাবি করছে, এই শিপিং কোম্পানি কুদস ফোর্স এবং ইয়েমেনের আনসারুল্লাহ আন্দোলনকে রসদ সরবরাহ করে থাকে।


এদিকে, ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয় ইরানের কুদস ফোর্সের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ফাল্লাহযাদে এবং কুদস ফোর্সের তিনটি ইউনিটের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। এ ছাড়া, ইয়েমেনের নিরাপত্তা বাহিনীর কমান্ডার আলী হোসেন বদরুদ্দিন আল-হুথি এবং ইয়েমেনের জাহাজ পরিচালনাকারী সংস্থার প্রধান সাঈদ আল-জামালের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।


ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেছেন, ইসরাইলি জাহাজ কিংবা ইসরাইল অভিমুখী জাহাজে ইয়েমেনের সেনারা যে হামলা চালিয়েছে তার দায়-দায়িত্ব ইরানকে নিতে হবে।


সূত্র: পার্সটুডে


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com