গাজায় হামাসের বিস্ফোরণ, কমান্ডারসহ ৩ ইসরায়েলি সেনা নিহত
প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি ২০২৪, ২২:৫৩
গাজায় হামাসের বিস্ফোরণ, কমান্ডারসহ ৩ ইসরায়েলি সেনা নিহত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

গাজায় হামাসের সঙ্গে যুদ্ধে কমান্ডারসহ আরও ৩ ইসরায়েলি সেনা নিহত হয়েছেন। এতে স্থল অভিযানে মোট ২৩২ ইসরায়েলি সেনা প্রাণ হারালো।


১৩ ফেব্রুয়ারি, মঙ্গলবার ইসরায়েলি সেনাবাহিনী এ তথ্য নিশ্চিত করেছে।


ইসরায়েলি গণমাধ্যমের খবরে বলা হয়েছে, খান ইউনিসের পূর্বে অবস্থিত একটি ভবনে বিস্ফোরণে ওই তিন সেনা নিহত হয়েছেন।


প্রতিবেদনে বলা হয়, হামাস ও ইসরাইলের মধ্যে ১৩০ দিন ধরে যুদ্ধ চলছে। যুদ্ধ থামানোর জন্য মধ্যস্থতাকারী দেশগুলো আবারও নতুন করে আলোচনা শুরু করেছে। এছাড়া ইসরাইলি সেনাদের গাজার সবশেষ নিরাপদ স্থান রাফাহতে ঢুকে পড়ার শঙ্কাও তৈরি হয়েছে। এরমধ্যেই প্রাণ হারালেন ব্যাটালিয়ন কমান্ডারসহ তিন সেনা।


নিহত সেনারা হলেন— গাজা ডিভিশনের সাউদার্ন ব্রিগেডের ৬৩০তম ব্যাটালিয়নের কমান্ডার লেফটেনেন্ট কর্নেল নেতানিয়েল ইয়াকুব এলকোবি (৩৬), মেজর (রিজার্ভ) ইয়ারির কোহেন (৩০) এবং সার্জেন্ট ফার্স্ট ক্লাস (রিজার্ভ) জিভ চেন (২৭)।
জানা গেছে, খান ইউনিসের একটি ভবনে ইসরাইলি ওই সেনারা অবস্থান করছিলেন। তখন সেখানে হামাস যোদ্ধারা বিস্ফোরণ ঘটায়। এতেই হতাহতের ঘটনা ঘটে। বর্তমানে সেখানে তীব্র লড়াই চলছে।


চার মাসের বেশি সময় ধরে গাজায় হামাস ও ইসরায়েলি বাহিনীর মধ্যে যুদ্ধ চলছে। বাস্তুচ্যুত ফিলিস্তিনিরা আশ্রয় নিয়েছে মিশর সীমান্তবর্তী রাফা শহরে। কিন্তু সেখানেও এখন হামলা পরিকল্পনা করছে ইসরায়েল। এতে ব্যাপক শঙ্কায় দিন কাটছে বেসামরিক ফিলিস্তিনিদের। কারণ তাদের কাছে আর কোনো নিরাপদ জায়গা নেই।


এদিকে দক্ষিণাঞ্চলের সিনাই সীমান্তে গত দুই সপ্তাহে অন্তত ৪০টি ট্যাঙ্ক পাঠিয়েছে মিশর। সীমান্তে নিজেদের নিরপত্তা জোরদার করতে এমন সিদ্ধান্ত নিয়েছে দেশটি। কারণ ওই এলাকায় গাজার সঙ্গে মিশরের সীমান্ত রয়েছে।


গাজায় যে সামরিক অভিযান চালাচ্ছে ইসরায়েল তা এবার রাফা পর্যন্ত বিস্তৃত করা হচ্ছে। এই রাফাতেই আশ্রয় নিয়েছে লাখ লাখ ফিলিস্তিনি। মিশরের আশঙ্কা ইসরায়েল যদি রাফায় হামলা শুরু করে তাহলে ফিলিস্তিনিরা সীমান্ত অতিক্রম করে মিশরে চলে যেতে পারে।


এরই মধ্যে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু রাফায় বেসমরিক ফিলিস্তিনিদের সরিয়ে নেয়া ও হামলার নির্দেশনা দিয়েছেন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com