পাকিস্তানে নারী প্রার্থীদের জয়জয়কার, এগিয়ে পিটিআই-সমর্থিতরা
প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:৫৬
পাকিস্তানে নারী প্রার্থীদের জয়জয়কার, এগিয়ে পিটিআই-সমর্থিতরা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

পাকিস্তানের সাধারণ নির্বাচনে চরম নাটকীয়তার পর কোন দলই প্রয়োজনীয় সংখ্যক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। ক্ষমতা ভাগাভাগি করে সরকার গঠনের কথা শোনা গেলেও এখনো পর্যন্ত স্পষ্ট করে জানা যায়নি কিছুই।


তবে এমন নাটকীয় নির্বাচনে এবার পাকিস্তানে নারী প্রার্থীদের জয়জয়কার দেখা গেছে। ২০১৮ সালের তুলনায় এবারের নির্বাচনে জনগণের ভোটে দেশটিতে সরাসরি নির্বাচিত নারী প্রার্থীদের সংখ্যাও বেড়েছে উল্লেখযোগ্য হারে। খবর ডনের।


এছাড়া জাতীয় পরিষদে পিএমএল-এন বা পিপিপির তুলনায় ইমরানের পিটিআই সমর্থিত নারী প্রার্থীরাই বেশি জয় পেয়েছে। আইনসভায় নারীদের ন্যায্য প্রতিনিধিত্ব নিশ্চিতের আহ্বানের মধ্যে গত ৮ ফেব্রুয়ারির নির্বাচনে মোট ২৭ জন নারী প্রার্থী বিজয়ী হয়েছেন। এটি ২০১৮ সালের নির্বাচনের চেয়ে ১১ জন বেশি।


২০২৪ সালের নির্বাচনে মোট ৮৮২ জন নারী প্রার্থী জাতীয় ও প্রাদেশিক পরিষদের আসনগুলোতে প্রতিদ্বন্দ্বিতা করেন। এর মধ্যে ৩১২ জন জাতীয় পরিষদের জন্য এবং ৫৭০ জন প্রাদেশিক আইনসভার জন্য মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। মূলত আগের নির্বাচনগুলোর তুলনায় এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী নারী প্রার্থীদের সংখ্যাও ছিল উল্লেখযোগ্য।


পাকিস্তানের এবারের সাধারণ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে ১১১টি রাজনৈতিক দল ২৭৫ জন নারী প্রার্থীকে মনোনীত করেছে। ১১১টি রাজনৈতিক দলের মধ্যে ৩০টি দল সাধারণ আসনে ৫ শতাংশের বেশি নারী প্রার্থী দেয়। আর ৪টি রাজনৈতিক দল সাধারণ আসনে ৪.৫ শতাংশ থেকে ৪.৯ শতাংশ নারী প্রার্থীকে মনোনয়ন দিয়েছিল।


২০২৪ সালের জাতীয় পরিষদের নির্বাচনে নওয়াজ শরিফের পিএমএল-এন এর হয়ে প্রতিদ্বন্দ্বিতা করে সফল হয়েছেন ৪ জন। এরা হলেন -শিজরা মানসাব খারাল, মরিয়ম নওয়াজ শরিফ, বেগম তেহমিনা দৌলতানা এবং নোশীন ইফতিখার। অন্যদিকে ৫জন বিজয়ী নারী প্রার্থী ছিলেন ইমরান খানের পিটিআই-সমর্থিত। তারা হচ্ছেন -আয়েশা নাজির জাট, আম্বার মজিদ, জারতাজ গুল, শানদানা গুলজার খান এবং আনিকা মেহেদি। এছাড়াও বিলাওয়াল ভুট্টো জারদারির পিপিপি সমর্থিত প্রার্থী হিসেবে নাফিসা শাহ এবং শাজিয়া মারি নামের ২ নারী জাতীয় পরিষদ নির্বাচনে জিতেছেন। পাশাপাশি আসিয়া ইসহাক সিদ্দিকী নামে এমকিউএম-পির একজন নারী প্রার্থী করাচি থেকে জাতীয় পরিষদে জয়লাভ করেছেন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com