প্রস্তাবিত শর্তে যুদ্ধবিরতি চুক্তিতে হামাসের সাড়া
প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ১১:৫৬
প্রস্তাবিত শর্তে যুদ্ধবিরতি চুক্তিতে হামাসের সাড়া
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফিলিস্তিনের গাজা উপত্যকায় যুদ্ধবিরতির নতুন একটি প্রস্তাবিত চুক্তিতে ইতিবাচক সাড়া দিয়েছে উপত্যকা নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাস। তবে বেশ কিছু শর্ত দিয়েছে হামাস। হামাসের এক জ্যেষ্ঠ নেতা এ তথ্য নিশ্চিত করেছেন। খবর বিবিসি।


হামাসের ওই নেতা বিবিসিকে বলেন, গাজায় নতুন একটি যুদ্ধবিরতির খসড়া প্রস্তুত হয়েছে। আমরা তাতে সাড়া দিয়েছে। তবে হামাসের পক্ষ থেকে কয়েকটি শর্ত দেওয়া হয়েছে। বিশেষ করে গাজা পুনর্গঠন, গাজার বাসিন্দাদের তাদের বাড়িতে ফিরে যাওয়া এবং যারা বাস্তুচ্যুত হয়েছে তাদের বিষয়ে খসড়া প্রস্তাবে বিধান সংযুক্ত করতে হবে।


তবে ইসরায়েল, যুক্তরাষ্ট্র, কাতার ও মিসরের প্রস্তাবিত এই চুক্তির বিষয়ে বিস্তারিত জানা যায়নি। শুধু জানা গেছে, চুক্তিতে ৬ সপ্তাহের যুদ্ধবিরতি এবং বেশি সংখ্যক জিম্মি-বন্দি বিনিময় প্রস্তাব করা হয়েছে।


এ দিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বর্তমানে মধ্যপ্রাচ্য সফরে রয়েছেন। তিনি গণমাধ্যমকে জানিয়েছেন, হামাসের প্রতিক্রিয়ার প্রসঙ্গে ইসরায়েলের অবস্থান জানতে বুধবার রাষ্ট্রটির সরকারী কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসবেন।


এ দিকে চুক্তির বিষয়ে কাতারের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুল রহমান আল থানি জানান, ‘এক সপ্তাহ আগে হামাসের কাছে চুক্তির খসড়া পাঠানো হয়েছিল। হামাস নেতারা প্রস্তাবিত খসড়া চুক্তির বিষয়ে ইতিবাচক। আশা করা যাচ্ছে দ্রুতই একটি সফল যুদ্ধবিরতি চুক্তি উপহার দেওয়া সম্ভব হবে।


অন্যদিকে যুদ্ধবিরতিসহ শান্তি ফেরাতে মধ্যপ্রাচ্যে সফর করছেন ফরাসি পররাষ্ট্রমন্ত্রী স্টিফেনি সেজোর্নি। মঙ্গলবার তিনি লেবাননের রাজধানী বৈরুতে গিয়ে সেখানকার পার্লামেন্টের স্পিকার নাবিহ বারির সঙ্গে বৈঠক করেন।


মঙ্গলবার ইসরায়েলের হামলায় আরও ১২৭ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ১৪৩ জন। ৭ অক্টোবরের পর এ পর্যন্ত নিহত হয়েছেন ২৭ হাজার ৫৮৪ জন। আহত হয়েছেন ৬৬ হাজার ৯৭৮ জন। নিহতদের মধ্যে অধিকাংশই নারী ও শিশু।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com