মার্কিন নেতৃত্বাধীন রেড সি টাস্ক ফোর্সে যোগ দেবে না রাশিয়া
প্রকাশ : ১৯ ডিসেম্বর ২০২৩, ১৮:৪৮
মার্কিন নেতৃত্বাধীন রেড সি টাস্ক ফোর্সে যোগ দেবে না রাশিয়া
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

লোহিত সাগরে ইয়েমেনের হুথি বিদ্রোহীদের আক্রমণ বন্ধের লক্ষ্যে যুক্তরাষ্ট্র কর্তৃক ঘোষিত বহুজাতিক নৌ টাস্কফোর্সে অংশগ্রহণ করবে না রাশিয়া।


১৯ ডিসেম্বর, মঙ্গলবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এ তথ্য নিশ্চিত করেছেন।


গণমাধ্যেমে বলা হয়েছে, লোহিত সাগরে ইয়েমেনের হুথি বিদ্রোহীদের আক্রমণ বন্ধ করার লক্ষ্যে এখন পর্যন্ত দশটি দেশ রেড সি টাস্ক ফোর্সে যোগ দিতে সম্মত হয়েছে। এ নৌ জোটে অংশ নেবে বাহরাইন, কানাডা, ফ্রান্স, ইতালি, নেদারল্যান্ডস, নরওয়ে, সেশেলস, স্পেন, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র। কিন্তু রাশিয়া এতে অংশ নেবে না।


দিমিত্রি পেসকভ এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, আমরা অপারেশনে অংশ নিচ্ছি না।


ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি হামলার প্রতিক্রিয়ায় লোহিত সাগরের মধ্য দিয়ে যাত্রা করা আন্তর্জাতিক জাহাজগুলোকে লক্ষ্য করছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। তারা এসব পরিবহনগুলোর দিকে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালাচ্ছে। মূলত ইসরায়েলি জাহাজ বা ইসরায়েলের দিকে যাওয়া জাহাজগুলোকে লক্ষ্যবস্তু করা হচ্ছে। নভেম্বর থেকে শুরু হওয়া এসব হামলা বন্ধে প্রথম থেকে সোচ্চার ছিল যুক্তরাষ্ট্র।


খবরে বলা হয়েছে, রেড সি টাস্ক ফোর্স দক্ষিণ লোহিত সাগর ও এডেন উপসাগরে যৌথ টহল পরিচালনা করবে। এর মাধ্যমে হুথিদের হামলা মোকাবিলা করা হবে। চলতি মাসের শুরুতেই এ ধরনের একটি টাস্ক ফোর্স গঠনের চিন্তা করছিল যুক্তরাষ্ট্র।


মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন বলেছেন, এটি একটি আন্তর্জাতিক চ্যালেঞ্জ যা সম্মিলিত পদক্ষেপের দাবি রাখে। তাই আজ আমি একটি গুরুত্বপূর্ণ নতুন বহুজাতিক নিরাপত্তা উদ্যোগ গ্রহণের ঘোষণা দিচ্ছি। অনেক দেশ কৌশলগত জলপথ নিরাপদ রাখার জন্য আমাদের সাধারণ প্রচেষ্টায় সরাসরি অবদান রাখতে পারে।


হুথির এসব হামলার ঘটনায় ইরানকে দোষারোপ করছেন অস্টিন। সোমবার ইসরায়েল সফরের সময় তিনি বলেন, বাণিজ্যিক জাহাজে হুথি হামলার জন্য ইরানের সমর্থন অবশ্যই বন্ধ করতে হবে। আমরা যখন এই অঞ্চলে স্থিতিশীলতার জন্য এগিয়ে যাচ্ছি, ইরান সন্ত্রাসী গোষ্ঠী ও মিলিশিয়াদের সমর্থন অব্যাহত রেখে উত্তেজনা বাড়াচ্ছে।


মার্কিন নৌবাহিনীর ইতোমধ্যেই লোহিত সাগরে অবস্থান করছে। মিত্র ‘দেশ’ ইসরায়েলকে সহায়তায় তারা হামাসের হামলার পর ইসরায়েলি আগ্রাসন শুরুর পর থেকে লোহিত সাগরে অবস্থান নেয়।


এদিকে, অস্টিন যখন রেড সি টাস্ক ফোর্স গঠন ও পরিচালনার ঘোষণা দেন, তার আগে হুথি গোষ্ঠী লোহিত সাগরে দুটি পণ্যবাহী জাহাজে ড্রোন হামলা চালানোর দাবি করে। জাহাজ দুটি ইসরায়েলের দিকে যাচ্ছিল।


ব্রিটিশ মেরিটাইম সিকিউরিটি ফার্ম অ্যামব্রে জানিয়েছে, ইয়েমেনের এডেন বন্দর শহর থেকে ১৭ মাইল পশ্চিমে একটি তারা একটি হামলার তথ্য পেয়েছে। যদিও সেটি ব্যর্থ হয়েছে; জাহাজের ক্রুরাও নিরাপদ আছেন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com