ইউক্রেনের সহায়তা প্যাকেজ আটকে দিল হাঙ্গেরি
প্রকাশ : ১৫ ডিসেম্বর ২০২৩, ১৬:০৬
ইউক্রেনের সহায়তা প্যাকেজ আটকে দিল হাঙ্গেরি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইউক্রেনের জন্য ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ৫ হাজার কোটি ইউরো সহায়তা আটকে দিয়েছে হাঙ্গেরি। ব্রাসেলসে সদস্যদেশগুলোর এক সম্মেলনে ইউক্রেনের সদস্যপদ প্রাপ্তি নিয়ে ইইউ আশার বাণী শোনানোর ঘণ্টাখানেকের মধ্যেই এমন দুঃসংবাদ পেল কিয়েভ। শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বিবিসি।


বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) সন্ধ্যার পর বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের জরুরি বৈঠক বসেছিল। জোটের অন্য ২৬ দেশের সরকার প্রধানদের সঙ্গে বৈঠকে উপস্থিত ছিলেন হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অর্বানও।


সেখানে প্রথমে ইউক্রেনকে সহায়তা প্রদানের ইস্যুটি উত্থাপন করা হয় এবং হাঙ্গেরি তাতে আপত্তি জানায়। আর জোটের অপর সদস্যরাষ্ট্র সুইডেন ভোট দেওয়া থেকে বিরত থাকে।


সুইডেনের প্রধানমন্ত্রী উলফ ক্রিস্তারসেন বলেন, এ ব্যাপারে সমর্থন বা অসমর্থন জানানোর আগে নিজ দেশের পার্লামেন্ট সদস্যদের মতামত নিতে হবে তাকে।


অন্যদিকে হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অর্বান ‘এই প্রস্তাবে হাঙ্গেরি ভেটো দিচ্ছে’ উল্লেখ করে বৈঠক কক্ষ থেকে বেরিয়ে যান। পরে আর বৈঠকেই আসেননি তিনি।


তিনি বেরিয়ে যাওয়ায় অবশ্য আলোচনা থেমে থাকেনি। ইইউ’র বৈঠকে এরপর ইউক্রেন, মলদোভা এবং জর্জিয়াকে জোটের সদস্যপদ প্রদানের ব্যাপারে আলোচনা শুরু হয় এবং সব সদস্যরাষ্ট্র সংশ্লিষ্ট দেশগুলোর সঙ্গে এ বিষয়ক যোগাযোগ ও কথাবার্তা শুরু করার পক্ষে ভোট দেয়।


ব্রাসেলসে ইইউর বৈঠকে উপস্থিত ছিলেন নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটে। বিবিসিকে তিনি বলেন, ‘জোটের ২৬টি দেশ যেখানে একটি ইস্যুতে একমত, সেখানে ভিক্টর অর্বান বা হাঙ্গেরির একার আপত্তিতে কোনো পরিবর্তন হবে না। আমার বিশ্বাস, আগামী জানুয়ারি শেষ হওয়ার আগেই ইউক্রেনের সঙ্গে (সহায়তার অর্থ) চুক্তি আমরা করতে পারব।’


‘আমাদের আরও কয়েক সপ্তাহ অপেক্ষা করতে হবে। আশা করি, এর মধ্যে ইউক্রেন অর্থশূন্য হয়ে পড়বে না।’


এদিকে সামাজিক যোগাযোগ মাধ্যমে এক বার্তায় ভিক্টর অর্বান জানান, ইউক্রেনকে ইউরোপীয় ইউনিয়নের সদস্যপদ দেওয়ার সম্ভাবনা একটা ‘খারাপ সিদ্ধান্ত’। এই সিদ্ধান্তের সঙ্গে হাঙ্গেরি থাকবে না। সেজন্য এই ভোটাভুটি থেকে দূরে থাকবে দেশটি।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com