আগামী কয়েক মাসের মধ্যে ইউক্রেন যুদ্ধ শেষ হবে: কাদিরভ
প্রকাশ : ১৪ ডিসেম্বর ২০২৩, ২০:৪২
আগামী কয়েক মাসের মধ্যে ইউক্রেন যুদ্ধ শেষ হবে: কাদিরভ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইউক্রেন যুদ্ধ আগামী কয়েক মাসের মধ্যে শেষ হবে বলে জানিয়েছেন রাশিয়ার চেচনিয়া প্রজাতন্ত্রের প্রধান রমজান কাদিরফ।


বুধবার (১৩ ডিসেম্বর) সার্বিয়ার বি৯২ টেলিভিশনের এক লাইভ অনুষ্ঠানে তিনি একথা বলেন।


যুদ্ধ শেষ হওয়ার কারণ হিসেবে কাদিরভ বলেন, আগামী বছর অর্থাৎ ২০২৪ সালের বসন্তে অথবা গ্রীষ্মের মধ্যে ইউক্রেনের যুদ্ধ করার সমস্ত রসদ ফুরিয়ে যাবে। দেশটির সামরিক বাহিনীতে লোকবল, অস্ত্র ও অর্থের সংকট দেখা দেবে। এতে কিয়েভের সামরিক সক্ষমতা সম্পূর্ণরূপে শেষ হয়ে যাবে।


এসময় ফিলিস্তিনি ও ইসরাইলের প্রসঙ্গ টেনে বলেন, ইসরাইল গাজা উপত্যকায় যেভাবে আগ্রাসন চালাচ্ছে, রাশিয়া যদি ইউক্রেনে সেভাবে হামলা চালাতো তাহলে তিন মাসের মধ্যে ইউক্রেনকে গুড়িয়ে দেয়া সম্ভব ছিলো। কিন্তু প্রেসিডেন্ট পুতিনের নির্দেশ মেনে ইউক্রেনের অবকাঠামো ও শহরগুলো যতটা সম্ভব রক্ষা করা হয়েছে।


এদিকে কাদিরফকে উদ্ধৃত করে রুশ গণমাধ্যম স্পুতনিক বুধবার ( ১৩ ডিসেম্বর) বলেছে, ‘প্রেসিডেন্ট (ভ্লাদিমির পুতিন) আমাদের অবকাঠামো ও শহরগুলোকে যতটা সম্ভব অক্ষত রাখার নির্দেশ দিয়েছেন, নইলে আমরা কিয়েভের দখল নিতাম।


রমজান কাদিরফ ওই সাক্ষাৎকারে বলেন, আমরা সাত কিলোমিটার দূরে আছি। কিন্তু ইউক্রেনকে রাষ্ট্র হিসেবে ধ্বংস করতে প্রেসিডেন্ট পুতিনের কোনো আগ্রহ নেই বলেও উল্লেখ করেছেন তিনি।


তিনি বলেন, পশ্চিমা সাহায্য নিয়ে ইউক্রেন বেশিদিন টিকতে পারবে না।


এর আগে ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। অভিযান শুরুর ছয় মাসের মাথায় ইউক্রেনের দোনেৎস্ক, লুহানস্ক, জাপোরিঝিয়া ও খেরসন অঞ্চলের দখল নিতে সক্ষম হয় রুশ বাহিনী। এই যুদ্ধে ইউক্রেনকে সামরিক ও আর্থিক সহায়তা দিয়ে আসছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ন্যাটো এবং ইউরোপীয় দেশগুলোর জোট ইউরোপীয় ইউনিয়ন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com