বন্দি বিনিময়ের ৩০০ ফিলিস্তিনির তালিকা প্রকাশ করলো ইসরায়েল
প্রকাশ : ২৩ নভেম্বর ২০২৩, ০১:৩৯
বন্দি বিনিময়ের ৩০০ ফিলিস্তিনির তালিকা প্রকাশ করলো ইসরায়েল
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বন্দি বিনিময়ে একমত হওয়ার পর ৩০০ জন ফিলিস্তিনি বন্দীর একটি তালিকা প্রকাশ করেছে দখলদার ইসরাইল। যুদ্ধবিরতি চুক্তির আওতায় এই তালিকা থেকেই ১৫০ জনকে আগামী চার দিনে মুক্তি দেবে দেশটি।


প্রকাশিত ওই তালিকায় রয়েছেন ২৮৭ জন শিশু-কিশোর, বাকিরা সবাই নারী। তাদের দীর্ঘ মেয়াদে কারাদণ্ড দিয়ে আটকে রেখেছিলো ইসরায়েল।


তালিকার শিশু-কিশোরদের বেশিরভাগই পশ্চিম তীর ও বায়তুল মুকাদ্দাস থেকে আটক হয়েছিল বলে জানিয়েছে ইসরায়েলি গণমাধ্যম টাইমস অব ইসরায়েল।


গণমাধ্যমটির এক প্রতিবেদনে বলা হয়েছে, চুক্তির অধীনে ইসরায়েল প্রথম ৪ দিনের মধ্যে ৫০ জন জিম্মির বিনিময়ে ১৫০ জন নিরাপত্তা বন্দীকে মুক্তি দেবে। আরও জিম্মি মুক্তি পেলে ৩০০ বন্দীর তালিকা থেকে একই অনুপাতে আরও কারাবন্দীদের মুক্তি দেয়া হবে।
বুধবার (২২ নভেম্বর) হামাসের প্রভাবশালী নেতা মুসা আবু মারজুক জানিয়েছেন, যুদ্ধবিরতি চুক্তির আওতায় হামাসের পক্ষ থেকে ৫০ জন বন্দীকে মুক্তি দেয়া হবে। তিনি বলেন, গাজা থেকে যারা মুক্তি পাবে, তাদের বেশিরভাগই বিদেশি নাগরিক। গত ৭ অক্টোবর আল-আকসা তুফান অভিযানের সময় তাদের ইসরাইল থেকে আটক করে এনেছিলো হামাস।


আবু মারজুক বলেন, ‘ইসরাইলি কারাগারে আটক সকল বন্দিদের এই বলে আশ্বস্ত করছি যে, আপনাদের সবাইকে মুক্ত করা হবে। ইসরাইলের একজন বন্দীকে আমরা ছাড়বো ৩ জন ফিলিস্তিনি বন্দীর বিনিময়ে।


এর আগে কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরায় দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, আগামীকাল (বৃহস্পতিবার) স্থানীয় সময় সকাল ১০ থেকে যুদ্ধবিরতি কার্যকর হবে।


এদিকে, ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর উপদেষ্টা জানিয়েছেন, ইসরাইলি বন্দীদের মুক্তির জন্য তারা অস্থায়ী যুদ্ধবিরতির মেয়াদ আরও বাড়াতে প্রস্তুত আছে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com