ফিলিস্তিনি বন্দিদের মৃত্যুদণ্ড দিতে ইসরায়েলি পার্লামেন্টে আইন প্রস্তাব
প্রকাশ : ১৯ নভেম্বর ২০২৩, ১৭:২৩
ফিলিস্তিনি বন্দিদের মৃত্যুদণ্ড দিতে ইসরায়েলি পার্লামেন্টে আইন প্রস্তাব
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফিলিস্তিনি বন্দিদের মৃত্যুদণ্ড দিতে নতুন খসড়া আইন প্রস্তুত করা হয়েছে বলে জানিয়েছেন ইসরায়েলের জাতীয় নিরাপত্তা মন্ত্রী ইতামার বিন গভির। খসড়াটি সোমবার ইসরায়েলের পার্লামেন্ট নেসেটে প্রথমবারের মতো পাঠ করা হবে বলে জানিয়েছেন তিনি।


শনিবার (১৮ নভেম্বর) তিনি এই বিষয়টি নিশ্চিত করেছেন বলে আনাদোলু এজেন্সির এক প্রতিবেদনে জানানো হয়েছে।


ইতামার বিন গভির বলেন, ফিলিস্তিনি বন্দিদের মৃত্যুদণ্ড দিতে নতুন খসড়া আইন প্রস্তুত করা হয়েছে। সোমবার খসড়া আইনটি পার্লামেন্টে প্রথমবারের মতো পাঠ হবে। সেখানে আইনটির বৈধতা নিয়ে আলোচনা হবে। আশা করা যাচ্ছে, এ বিষয়ে পার্লামেন্ট সদস্যদের সমর্থন পাওয়া যাবে।


ইসরায়েল সর্বপ্রথম ১৯৫৪ সালে ফিলিস্তিনিদের মৃত্যুদণ্ড আইন বাতিল করে। তখন তারা এর পরিবর্তে দীর্ঘমেয়াদী কারাদণ্ডের আইন প্রণয়ণ করে, যা শত শত বছর পর্যন্ত প্রলম্বিত হওয়ার সুযোগ ছিল।


তবে গত মার্চে নেসেটে একটি প্রাথমিক পাঠে একটি খসড়া আইন অনুমোদন করা হয়। সেখানে ইসরায়েলিদের হত্যার দায়ে দোষী সাব্যস্ত ফিলিস্তিনি বন্দিদের মৃত্যুদণ্ডের অনুমতি দেয়া হয়। সেটি নিরাপত্তা মন্ত্রী বিন গভিরই দিয়ে ছিলেন। তখন প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু ওই আইনের সমর্থন করেছিলেন।


সাম্প্রতিক বছরগুলোতে ইসরায়েলে একাধিকবার মৃত্যুদণ্ডের আইন প্রস্তাব করা হয়েছে। কিন্তু নেসেট ওই আইনের অনুমোদন করতে অস্বীকার করে।


উল্লেখ্য, খসড়া আইন কার্যকর হওয়ার জন্য নেসেটে তিনবার রিডিং পাস করতে হয়।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com