নেতানিয়াহুর বাড়ি অভিমুখে জিম্মিদের স্বজনদের পদযাত্রা
প্রকাশ : ১৫ নভেম্বর ২০২৩, ১৭:৫১
নেতানিয়াহুর বাড়ি অভিমুখে জিম্মিদের স্বজনদের পদযাত্রা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

গাজায় ফিলিস্তিনের মুক্তিকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের হাতে জিম্মি ইসরায়েলিদের পরিবারের সদস্যরা মঙ্গলবার রাজধানী তেলআবিব থেকে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর জেরুজালেমের বাড়ি অভিমুখে পাঁচ দিনের পদযাত্রা শুরু করেছে। জিম্মিদের মুক্ত করতে ইসরায়েল সরকারের আরও বেশিকিছু করার দাবিতে এ বিক্ষোভ পদযাত্রায় নেমেছে তারা।


গত ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে ঢুকে হামাসের নজিরবিহীন হামলায় ১ হাজার ৪০০ এর বেশি মানুষ নিহত এবং হামাস যোদ্ধারা প্রায় ২৪০ জনকে ধরে গাজায় নিয়ে গিয়ে জিম্মি করে। জিম্মিদের বয়স ৯ থেকে ৮৫ বছরের মধ্যে। তাদেরকে গাজায় সুড়ঙ্গগুলোর মধ্যে আটকে রাখা হয়েছে বলে ধারণা করা হয়।


হামাসকে নিশ্চিহ্ন করার প্রত্যয় নিয়ে গাজার অনেক ভেতরে ঢুকে ইসরায়েলের সামরিক বাহিনী অভিযান চালিয়ে আসলেও জিম্মিদের মুক্ত করতে ইসরায়েল সরকার আরও বেশিকিছু করছে না বলে ওই জিম্মিদের স্বজনদের কাছ থেকে সমালোচনার শিকার হচ্ছেন নেতানিয়াহু।জিম্মিদের এমন একজস স্বজন হচ্ছেন শেলি শেম তোভ। ৫ সপ্তাহ আগে হামাসের হাতে জিম্মি হয়েছে তার ২১ বছরের ছেলে ওমর।


শেলি বলেন, আমি বেনিয়ামিন নেতানিয়াহু এবং তার মন্ত্রিসভার কাছ থেকে এর জবাব চাই এবং কাজ দেখতে চাই।পদযাত্রায় অংশগ্রহণকারীরা সরকারের কাছে জিম্মিদের ব্যাপারে জবাবের দাবিতে স্লোগান দিয়ে এগিয়ে যাচ্ছে। শনিবার প্রায় ৬৫ কিলোমিটার পাড়ি দিয়ে তারা সমবেত হবে জেরুজালেমে নেতানিয়াহুর বাড়ির সামনে।


হামাসের হাতে জিম্মি হওয়া এক ইসরায়েলির ভাগ্নেও যোগ দিয়েছেন পদযাত্রায়। তিনি বলেন, আমরা যথেষ্ট তথ্য পাচ্ছি বলেও মনে করছি না। আমরা অন্ধকারে আছি। আমরা জবাব চাই। জিম্মিদের ছবি হাতে নিয়ে পদযাত্রায় নামা ইসরায়েলিরা ‘তাদেরকে বাড়ি ফিরিয়ে আনুন’, ‘প্রত্যেককে ফেরত চাই’ স্লোগান দিয়ে বিক্ষোভ করছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com