মিয়ানমারে জান্তা বাহিনীর ৩৮ সদস্যকে আটকের দাবি বিদ্রোহীদের
প্রকাশ : ১৫ নভেম্বর ২০২৩, ১৭:১০
মিয়ানমারে জান্তা বাহিনীর ৩৮ সদস্যকে আটকের দাবি বিদ্রোহীদের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মিয়ানমারের বিদ্রোহীদের হাতে দেশটির নিরাপত্তা বাহিনীর অন্তত ৩৮ সদস্য আত্মসমর্পণ ও বন্দী হয়েছেন বলে দাবি করেছে দেশটির বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি (এএ)।


১৫ নভেম্বর, বুধবার জান্তার বিরুদ্ধে লড়াইরত বিদ্রোহী গোষ্ঠীগুলোর এক সমন্বিত আক্রমণে এ সাফল্য এসেছে বলে জানিয়েছে আরাকান আর্মি (এএ)।


বার্তা সংস্থা রয়টার্স জানায়, পশ্চিম মিয়ানমারের রাখাইন রাজ্যে স্বায়ত্তশাসনের জন্য লড়াইরত বিদ্রোহী গোষ্ঠী এএ’র কাছে ২৮ জন পুলিশ সদস্য আত্মসমর্পণ করেছে। আর আটক করা হয়েছে আরও ১০ সেনা সদস্যকে। তবে রয়টার্সের পক্ষে স্বতন্ত্রভাবে বিষয়টি যাচাই করা সম্ভব হয়নি।


গত অক্টোবরের শেষ দিক থেকে মিয়ানমারের তিনটি বিদ্রোহী বাহিনী একাট্টা হয়ে জান্তা বাহিনীর বিরুদ্ধে সমন্বিত আক্রমণ শুরু করেছে। এরই মধ্যে এই জোট কয়েকটি ছোট ছোট শহর ও সেনা চৌঁকি দখল করে নিয়ে সাফল্য দেখিয়েছে। এএ এই জোটের অন্যতম অংশ।


এদিকে রাখাইন রাজ্যের রাজধানী সিত্তওয়েতে কারফিউ জারি করা হয়েছে। শহরটিতে সামরিক ট্যাংক দেখা গেছে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন।


জান্তা বাহিনীর মুখপাত্র জাও মিন তুন মঙ্গলবার অভিযোগ করে বলেছেন, বিদ্রোহী গোষ্ঠীগুলো পুরো দেশ ধ্বংস করছে।


বিদ্রোহীদের সামরিক পোস্ট দখলের দাবিকে ‘প্রপাগান্ডা’ বলে অভিহিত করেছেন তিনি।


তিনি বলেন, শক্ররা তাদের সেনা হারানো পর পিছু হটেছে। কৌশলগত কারণে আমরা ছোট ছোট পোস্টগুলোকে একত্রিত করার চেষ্টা করছি।


জাও জানান, শান, রাখাইন ও কেয়াহ রাজ্যে লড়াই চলছে। জান্তা বাহিনী আত্মসমর্পণ করেছে, এমন প্রতিবেদন নিয়ে কোনো মন্তব্য করেননি তিনি।


মিয়ানমারের উত্তরপশ্চিমাঞ্চলীয় চিন রাজ্যেও লড়াই চলছে। সেখানে বিদ্রোহীদের হামলার মুখে মিয়ানমারের ৪৩ সেনা সীমান্ত পার হয়ে ভারতের মিজোরাম রাজ্যে ঢুকে পড়ে, মিজোরামের এক পুলিশ কর্মকর্তা এমনটি জানিয়েছেন।


ভারতীয় নিরাপত্তা বাহিনীর এক কর্মকর্তা জানিয়েছেন, অনুপ্রবেশ করা অধিকাংশ সেনাকে হেলিকপ্টার যোগে উড়িয়ে নিয়ে সীমান্তের আরেকটি পয়েন্ট দিয়ে মিয়ানমারের কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com