ভারতে ধসে পড়া টানেলে এখনও আটকে আছেন শ্রমিকরা
প্রকাশ : ১৫ নভেম্বর ২০২৩, ০০:৪০
ভারতে ধসে পড়া টানেলে এখনও আটকে আছেন শ্রমিকরা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের উত্তরাখণ্ডে নির্মাণাধীন টানেলের ভেতর এখনো আটকে আছেন ৪০ জন শ্রমিক। গত রোববার (১২ নভেম্বর) ভোরে ৪ কিলোমিটার দীর্ঘ টানেলটির একটি অংশ ধসে পড়ে। এরপর সেখানে ৪০ শ্রমিক আটকা পড়ে যান। ৬০ ঘণ্টারও বেশি সময় পার হয়ে গেলেও এখনো তাদের উদ্ধার করা সম্ভব হয়নি।


বার্তাসংস্থা রয়টার্স মঙ্গলবার (১৪ নভেম্বর) এক প্রতিবেদনে জানিয়েছে, আটকে পড়া শ্রমিকদের উদ্ধারে প্রাণপণ চেষ্টা চালানো হচ্ছে। উদ্ধারকারীরা টানেলের ধ্বংসস্তূপে একটি ফুটা করে সেটিতে মোটা স্টিলের পাইপ স্থাপনের চেষ্টা করছেন। তাদের আশা এই পাইপের মাধ্যমে শ্রমিকরা বের হয়ে আসতে পারবেন।


উদ্ধারকাজের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, শ্রমিকরা সুস্থ আছেন। তাদের একটি পাইপের মাধ্যমে খাবার, পানি ও অক্সিজেন সরবরাহ করা হচ্ছে। এছাড়া শ্রমিকদের সঙ্গে নিয়মিত যোগাযোগও করছেন তারা।


দুর্ঘটনার সময় টানেলটির ভেতর ৫০ থেকে ৬০ জন শ্রমিক ছিলেন। তারা নাইট শিফটের ডিউটি শেষে বের হয়ে যাচ্ছিলেন। এই শ্রমিকদের কয়েকজন সামনে এগোনোর পরই টানেলটির একটি অংশ ধসে পড়ে। এতে পেছন দিকে থাকা ৪০ শ্রমিক আটকা পড়ে যান।


উদ্ধারকাজে অংশ নেওয়া ভারতের জাতীয় বিপর্যয় রেসপন্স ফোর্সের কর্মকর্তা মোহসেন শাহিদি বার্তাসংস্থা এএনআইকে বলেছেন, ‘এই উদ্ধার কাজটি খুবই চ্যালেঞ্জিং। কারণ আমরা যখনই ধ্বংসস্তূপ পরিষ্কার করছি; উপর থেকে আরও ধ্বংসস্তূপ নিচে পড়ছে। আমরা সিমেন্ট ব্যবহার করে এটি আটকানোর চেষ্টা করছি।’


এই কর্মকর্তা জানিয়েছেন, ধ্বংসস্তূপের পরিধি হলো ১৩০ ফুট। শ্রমিকরা যেখানে আটকা পড়েছেন সেখানে ২০০-৩০০ ফুটের মতো জায়গা আছে। ফলে শ্রমিকরা হাঁটাচলা করতে পারছেন এবং অক্সিজেনও পাচ্ছেন।


সূত্র: রয়টার্স


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com