ভারত-পাকিস্তানে পাল্টাপাল্টি হামলা, কাশ্মীর সীমান্তে উত্তেজনা
প্রকাশ : ২৭ অক্টোবর ২০২৩, ১৬:৩৮
ভারত-পাকিস্তানে পাল্টাপাল্টি হামলা, কাশ্মীর সীমান্তে উত্তেজনা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

হামাস-ইসরায়েল সংঘাতের মধ্যেই এবার ভারত ও পাকিস্তানের মধ্যে সীমান্ত উত্তেজনা দেখা দিয়েছে। আনাদুলু এজেন্সি বলছে, বৃহস্পতিবার জম্মু ও কাশ্মীরের বিতর্কিত সীমান্ত ও আন্তর্জাতিকভাবে স্বীকৃত এলাকায় দুই দেশের মধ্যে এই গোলাগুলি হয়।


ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, দেশটিতে পাকিস্তান হামলা চালিয়েছে। তবে পাকিস্তানের সংবাদমাধ্যম ডন বলছে, আগে হামলা করেছে ভারতীয় বাহিনী।


পাকিস্তানের সামরিক বাহিনীর একটি সূত্রের বরাতে সংবাদমাধ্যম ডন বলছে, ভারতীয় বাহিনী বৃহস্পতিবার পাঞ্জাবের শিয়ালকোটের কাছে ওয়ার্কিং বাউন্ডারি বরাবর পাকিস্তানি পোস্ট টার্গেট করে গুলি করে। ওয়ার্কিং বাউন্ডারি হচ্ছে সীমান্তের সেই রেখা, যার একদিকে আন্তর্জাতিকভাবে স্বীকৃত ভূমি এবং অন্যদিকে বিরোধপূর্ণ এলাকা।


পাকিস্তানের সামরিক বাহিনীর ইন্টার-সার্ভিস পাবলিক রিলেশনস (আইএসপিআর) এবং আইনশৃঙ্খলা ও প্রতিরক্ষা বাহিনীর কাছ থেকে এ বিষয়ে কোন আনুষ্ঠানিক বক্তব্য পাওয়া যায়নি বলে প্রতিবেদনে উল্লেখ করে ডন। তবে জাফরওয়াল সেক্টরে ভারত সীমান্তের বেশ কয়েকটি পয়েন্টে ভারী গোলাগুলি ও কামানের গোলাবর্ষণের শব্দ শোনা গেছে।


সূত্রের বরাতে ডন দাবি করছে, বৃহস্পতিবার রাতে ভারতীয় একটি ড্রোন পাকিস্তানি ভূখণ্ডে অনুপ্রবেশের চেষ্টা করে। এরপরই মূলত গোলাগুলি শুরু হয়। ড্রোনটি গুলি করে ভূপাতিত করে পাকিস্তান বাহিনী। এর পর ভারতীয় বাহিনী ওয়ার্কিং বাউন্ডারি বরাবর পাকিস্তানি পোস্টে গুলি চালায়।


সংবাদ সংস্থা এএনআইয়ের বরাতে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, জম্মু ও কাশ্মীরের আর্নিয়া সেক্টরে যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে পাকিস্তান। বৃহস্পতিবার সন্ধ্যা থেকে শুক্রবার বিকেল ৩টা পর্যন্ত থেমে থেমে ভারতীয় সীমান্ত এলাকা বুলেহ চকে হামলা চালিয়েছে দেশটির বাহিনী। এ সময় কামানের গোলা থেকে বাঁচতে গ্রাম ছেড়েছেন অনেকে।


বেশ কয়েকজন প্রত্যক্ষদর্শীর মন্তব্যও যুক্ত করেছে সংবাদ সংস্থা এএনআই। এতে ভারী মর্টার শেলের ভয়াবহতা তুলে ধরেন অনেকে। অনেকে গিয়ে হামলার সময়ে আশ্রয়ের জন্য বানানো বাঙ্কারে আশ্রয় নেন।


তবে ভারতীয় সামরিক বাহিনীর কারও মন্তব্য পায়নি সংবাদ সংস্থা এএনআই। এনডিটিভি বলছে, এক সপ্তাহ আগে আর্নিয়া সেক্টরে পাকিস্তানি বাহিনীর গুলিতে আহত হন দুই বিএসএফ জওয়ান। বিএসএফ ও রেঞ্জার্সের স্থানীয় কমান্ডারদের মধ্যে পতাকা বৈঠকের পর সে সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।
আনাদুলু এজেন্সি বলছে, দুই দেশের সীমান্ত এলাকা থেকেই ভারী মর্টার শেলের শব্দ পাওয়া গেছে। পাকিস্তানের পাঞ্জাবের শিয়ালকোটে হামলা চালিয়েছে ভারত। আর পাকিস্তান হামলা করেছে ভারতের জম্মুতে।


এ নিয়ে পাকিস্তান থেকে কোনো বিবৃতি দেয়া হয়নি। তবে ভারতের বিএসএফ এক বিবৃতিতে দাবি করেছে, হামলা করেছে পাকিস্তান। আর তার প্রতিশোধ নিয়েছে ভারতের জওয়ানরা।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com