'বিশ্ববাসী এমন ভাব করছে যেন ফিলিস্তিনি শিশুদের কোনো দাম নেই'
প্রকাশ : ২৪ অক্টোবর ২০২৩, ১৮:২৭
'বিশ্ববাসী এমন ভাব করছে যেন ফিলিস্তিনি শিশুদের কোনো দাম নেই'
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মঙ্গলবার (২৪ অক্টোবর) সুরা কাউন্সিলের সঙ্গে হামাস-ইসরায়েল যুদ্ধ নিয়ে একটি বৈঠকে মিলিত হন শেখ তামিম। সেখানে ফিলিস্তিনি শিশুদের নিয়ে কথা বলেছেন কাতারের আমির। তিনি বলেন, বিশ্ববাসী এমন ভাব করছে যেন ফিলিস্তিনি শিশুদের কোনো দাম নেই; তারা যেন নামহীন, পরিচয়হীন।


এসময় ইসরায়েলের প্রতি পশ্চিমাদের সমর্থনের সমালোচনা করে তিনি বলেছেন, ‘ইসরায়েলকে (ফিলিস্তিনিদের) হত্যা করার শর্তহীন সবুজ সংকেত দেওয়া অগ্রহণযোগ্য। (ইসরায়েলের) অব্যাহত দখলদারিত্ব, অবৈধ বসতির বিষয়টি উপক্ষা করাও গ্রহণযোগ্য নয়।'


গাজা-ইসরায়েল যুদ্ধে মধ্যস্থতার ভূমিকায় রয়েছে কাতার। তাদের মধ্যস্থতায় হামাস অন্তত চারজন ইসরায়েলি বন্দিকে মুক্তি দিয়েছে। অবরুদ্ধ গাজা উপত্যকায় খাদ্যসহ নিত্যপ্রয়োজনীয় সহায়তা পৌঁছানোর আহ্বান জানিয়েছে কাতার। কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি আন্তর্জাতিক সম্প্রদায়কে দোষারোপ করে বলেন, ‘তারা ভাবছে ফিলিস্তিনি শিশুরা অকেজো।’ তিনি বলেন, ফিলিস্তিনে ইসরায়েলের ক্রমবর্ধমান সহিংসতা উদ্বেগজনক। এটি সব আন্তর্জাতিক আইন এবং ধর্মীয় ও সামাজিক নৈতিকতার পরিপন্থী।


এদিকে বেসামরিক ও সাধারণ মানুষের প্রাণহানি ঘটলেও ইসরায়েলকে প্রথম থেকে সমর্থন জানিয়ে আসছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্সের মতো শক্তিশালী দেশগুলো। এই তিন দেশেরই সরকার প্রধান সরাসরি ইসরায়েল সফরে গিয়ে নির্বিচার বোমা হামলা অব্যাহত রাখার সবুজ সংকেত দিয়ে এসেছেন।


অপরদিকে যুদ্ধের শুরু থেকেই কাতার এটি থামানোর চেষ্টা করে যাচ্ছে। এমনকি হামাস যেসব ইসরায়েলিকে গাজায় ধরে নিয়ে গেছে তাদের ছাড়িয়ে নিতে কাজ করছে মধ্যপ্রাচ্যের সমৃদ্ধ এ দেশটি। সূত্র : আলজাজিরা


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com