এবার ইসরায়েলের সামরিক স্থাপনায় হিজবুল্লাহর হামলা
প্রকাশ : ০৮ অক্টোবর ২০২৩, ১৭:১৪
এবার ইসরায়েলের সামরিক স্থাপনায় হিজবুল্লাহর হামলা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

হামাস ও ইসরায়েলের মধ্যকার চলমান ‌‘যুদ্ধ’ পরিস্থিতিতে এবার লেবানন থেকে ইসরায়েলে হামলার ঘটনা ঘটেছে। হিজবুল্লাহর ছোড়া মর্টার শেল আঘাত হেনেছে ইসরায়েলের সামরিক স্থাপনায়।


৮ অক্টোবর, রবিবার লেবানন থেকে ইসরায়েলের উত্তরাঞ্চলে সামরিক স্থাপনা লক্ষ্য করে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে বলে খবর দিয়েছে ইসরায়েলি সেনাবাহিনীর রেডিও। লেবানন থেকে ছোড়া সেই গোলা শেবা ফার্মসে অবস্থিত ইসরায়েলি সামরিক স্থাপনায় আঘাত হেনেছে। এর জবাবে লেবাননের দক্ষিণাঞ্চলে ইসরায়েলও হামলা চালিয়েছে।


অবশ্য ইসরায়েলি সেনাবাহিনী বলেছে, লেবাননের যেখান থেকে এসব গোলা নিক্ষেপ করা হয়েছে সেই এলাকায় পাল্টা আর্টিলারি হামলা চালাচ্ছে তারা। ইসরায়েলি সশস্ত্র বাহিনী (আইডিএফ) এই ধরনের আক্রমণের জন্য প্রস্তুতিমূলক ব্যবস্থা নিচ্ছে এবং ইসরায়েলি বেসামরিক নাগরিকদের নিরাপত্তা নিশ্চিতে কাজ চালিয়ে যাচ্ছে।


প্রসঙ্গত, ইসরায়েলের অধীনে থাকা শেবা ফার্মস এলাকাটি হিজবুল্লাহ এবং লেবানন তাদের বলে দাবি করে থাকে। তবে জাতিসংঘের শান্তিচুক্তি অনুযায়ী, শেবা ফার্মস সিরিয়ান গোলান মালভূমির অংশ, যেটি ১৯৬৭ সাল থেকে দখল করে রেখেছে ইসরায়েল। পরে এই অঞ্চলটি ১৯৮১ সালে ইসরায়েলের সঙ্গে সংযুক্ত হয়।


এর আগে ইসরায়েলিদের তৈরি অবৈধ বসতিগুলো লক্ষ্য করে আকস্মিক ও অতর্কিত হামলা শুরু করে ফিলিস্তিনের গাজাভিত্তিক সশস্ত্র গোষ্ঠী হামাস। শনিবার সকাল থেকে চালানো এই হামলায় নিহত ইসরায়েলিদের সংখ্যা ছাড়িয়েছে ৩০০। এছাড়া অবরুদ্ধ গাজা উপত্যকা পরিচালনাকারী গোষ্ঠী হামাসের ভয়াবহ এই হামলায় আহত হয়েছে আরও প্রায় ১৬০০ ইসরায়েলি। তাদের মধ্যে অনেকের অবস্থা গুরুতর। আর তাই মৃতের সংখ্যা আরও বাড়বে বলেও আশঙ্কা করা হচ্ছে।


এদিকে হামাসের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলো ইসরায়েলি বন্দিদের গাজা উপত্যকায় জীবিত অবস্থায় ধরে আনার বহু ভিডিও ফুটেজ পোস্ট করেছে। হামাস বলেছে, আটক ইসরায়েলিদের সংখ্যা ইসরায়েল যা জানে তার চেয়েও অনেক বেশি।


ইসরায়েলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, হামলার পর আহতদের চাপ বেড়েছে দক্ষিণ ইসরায়েল ও গাজার সবগুলো হাসপাতালে। তাই এসব হাসপাতালে একটি বেডও ফাঁকা পাওয়া যাচ্ছে না।


অন্যদিকে পৃথক এক বিবৃতিতে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছেন, গাজায় ইসরায়েলি বিমান হামলায় অন্তত ২৩২ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ১ হাজার ৬৯৭ জন। সূত্র: আরব নিউজ, রয়টার্স, বিবিসি


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com