চার দিনের সফরে রাশিয়া পৌঁছেছেন চীনা পররাষ্ট্রমন্ত্রী
প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০২৩, ১৬:৫৪
চার দিনের সফরে রাশিয়া পৌঁছেছেন চীনা পররাষ্ট্রমন্ত্রী
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

চার দিনের রাষ্ট্রীয় সফরে রাশিয়া গেছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। তার এই সফরে দুই দেশ দ্বিপক্ষীয় রাজনৈতিক আস্থার প্রতি অঙ্গীকার জোরদার এবং অক্টোবরে বেইজিংয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সম্ভাব্য সফরের প্রস্তুতি নেওয়া হতে পারে।


১৮ সেপ্টেম্বর, সোমবার থেকে শুরু হওয়া তার এ সফরের মাধ্যমে দুই দেশ পারস্পরিক রাজনৈতিক আস্থার বিভিন্ন প্রতিশ্রুতি নিয়ে আলোচনা করা হবে বলে ধারণা করা হচ্ছে।


রাশিয়া-ইউক্রেন যুদ্ধে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো কিয়েভকে সব ধরনের সহযোগিতা দিয়ে যাচ্ছে। এমন পরিস্থিতিতে রাশিয়া চায় মিত্র দেশগুলো যেন তাদের প্রতি সমর্থন অব্যাহত রাখে।


এই সফরে রুশ পররাষ্ট্রমন্ত্রী সেরগেই ল্যাভরভের সঙ্গে বৈঠক করেছেন চীনা পররাষ্ট্রমন্ত্রী।


বৈঠকের পর তারা দুজনেই এ বিষয়ে একমত হয়েছেন যে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ইতি টানতে যে কোনো বিষয় অবশ্যই বিবেচনায় নিতে হবে। মস্কোর ঘনিষ্ট মিত্র হিসেবে দেখা হয় বেইজিংকে। ইউক্রেন যুদ্ধের শুরু থেকেই পশ্চিমা দেশগুলোর দাবি চীন রাশিয়াকে সহযোগিতা করছে। যদিও বেইজিং শুরু থেকেই এই অভিযোগ অস্বীকার করে আসছে।


রাশিয়ার গণমাধ্যমের খবরে বলা হয়েছে যে, ওয়াংয়ের এই সফরের পর খুব শিগগিরি হয়তো রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও চীন সফরে যাবেন।


এর আগে রাশিয়ায় সফর করেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। এই সফরে প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে বৈঠক করেন তিনি। যদিও পুতিন এবং কিমের বৈঠককে স্বাভাবিক ভাবে গ্রহণ করতে পারেনি যুক্তরাষ্ট্র। কিমের এই সফরের মাধ্যমে দুদেশের মধ্যে অস্ত্র চুক্তি হয়েছে বলে ধারণা করা হয়।


চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, কৌশলগত নিরাপত্তা পরামর্শের জন্য রাশিয়ায় চার দিনের সফর করবেন ওয়াং ই। এ সফরে মূলত রাশিয়ার স্বার্থের কথা বিবেচনা না করে সংকট নিরসনের প্রচেষ্টার বিষয়ে আলোচনা করা হবে এবং পুতিনের চীন সফর নিয়ে প্রস্তুতিমূলক কাজ সম্পন্ন করবেন তিনি। মার্চে মস্কো সফরকালে পুতিনকে আমন্ত্রণ জানিয়েছিলেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। এর আগে ২০১৭ ও ২০১৯ সালে বেল্ট অ্যান্ড রোড ফোরামে হাজির হয়েছিলেন পুতিন।


কিন্তু ইউক্রেনে যুদ্ধাপরাধে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) গ্রেফতারি পরোয়ানা জারি করার পর বিদেশ সফর করেননি পুতিন। তবে তিনি শিগগিরই শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকের ব্যাপারে আশাবাদী বলে জানিয়েছেন।


বিবর্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com