ডেঙ্গুবাহী এডিস মোকাবিলায় এবার বিশেষ ধরনের মশা
প্রকাশ : ১৩ সেপ্টেম্বর ২০২৩, ২১:০২
ডেঙ্গুবাহী এডিস মোকাবিলায় এবার বিশেষ ধরনের মশা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ডেঙ্গু জ্বরের জীবাণুবহনকারী এডিস মোকাবিলায় এবার বিশেষ ধরনের মশা অবমুক্ত করা হয়েছে প্রকৃতিতে। এই মশার ডিমে উবাকিয়া ব্যাকটেরিয়া ঢুকিয়ে দেয়া হয়। এমন ডিম থেকে জন্ম নেয়া মশার শরীরে ডেঙ্গু ভাইরাস প্রবেশ করানোর পর বিজ্ঞানীরা দেখেন যে ভাইরাসটি ওই মশার ভেতরে ঠিক মতো আর বেড়ে উঠতে পারছে না। এরপর এই ব্যাকটেরিয়াটি মশার পরবর্তী প্রজন্মে বাহিত হয়। এবং একইভাবে ডেঙ্গুর জীবাণুর বিরুদ্ধে কার্যকারিতা বজায় রাখে।


হন্ডুরাসের রাজধানী তেগুচিগালাপায় সম্প্রতি অবমুক্ত করা হয়েছে এমন বিশেষ ধরনের মশা। স্থানীয় বাসিন্দা হেক্টর ইনরিকুইজ নিজে একটি কাঁচের জার থেকে এমন বিশেষ মশা প্রকৃতিতে ছেড়ে দেন। তার তত্ত্বাবধানে রাজধানীর উপকণ্ঠ এল মানচেন এলাকায় কয়েক লাখ বিশেষ মশা অবমুক্ত করা হয়।


ডেঙ্গুবাহী এডিস মশার বিরুদ্ধে লড়াইয়ে এই অভিনব পদ্ধতিটির যাত্রা শুরু হয় গত দশকে। জাতিসংঘের বিশ্ব স্বাস্থ্য সংস্থার আওতাধীন অলাভজনক প্রতিষ্ঠান ওয়ার্ল্ড মসকুইটো প্রোগ্রামের আওতায় এটি অন্তত ২০টি দেশে পরীক্ষামূলকভাবে চালানো হয়। এবং বিশেষ সফলতা দেখা গেছে।


বিবিসির প্রতিবেদনে বলা হয়, কয়েক বছর আগে অস্ট্রেলিয়ায় দশ সপ্তাহ ধরে পরিবেশে এসব মশা ছাড়া হয়েছে। ছাড়া হয়েছে প্রতি সপ্তাহে একবার করে। কিন্তু কয়েক মাস পরেই দেখা গেছে, সেখানকার ১০০ ভাগ মশাতেই উবাকিয়া আছে এবং সেই ধারা এখনও অব্যাহত রয়েছে।


আকারে ক্ষুদ্র হলেও অত্যন্ত ভয়ংকর কীট হচ্ছে মশা। পৃথিবীতে যতো প্রাণী আছে তার মধ্যে সম্ভবত সবচেয়ে মারাত্মক এই কীট। ভাইরাস, ব্যাকটেরিয়া, জীবাণু- সবই বহন করে এই মশা। শুধু বহন করেই ক্ষান্ত হয় না, সামান্য এক কামড়ে এসব ছড়িয়ে দিতে পারে একজন থেকে আরেক জনের শরীরেও। এর মধ্যে সবচেয়ে ভয়ঙ্কর এডিস মশা। এর জন্ম আফ্রিকায়। চারশো বছর আগে। কিন্তু এর পর এটি পৃথিবীর গ্রীষ্ম মণ্ডলীয় সব এলাকায় ছড়িয়ে পড়েছে। ক্ষুদ্র এই প্রাণীটি পরিচিত 'এশীয় টাইগার' হিসেবে। আন্তর্জাতিক এক পরিসংখ্যান বলছে, মশার কারণে শুধু এক বছরে নানা রোগে আক্রান্ত হয় ৭০ কোটির মতো মানুষ। তাদের মধ্যে মারা যায় ১০ লাখেরও বেশি। বাংলাদেশেও প্রতিবছর বহু মানুষের মৃত্যু হয়।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com