লিবিয়ায় বন্যা : ৩০০০ মানুষের মৃত্যু, নিখোঁজ ১০ হাজার
প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০২৩, ১৭:০৩
লিবিয়ায় বন্যা : ৩০০০ মানুষের মৃত্যু, নিখোঁজ ১০ হাজার
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

লিবিয়ায় নজিরবিহীন বন্যায় তিন হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে এবং অন্তত ১০ হাজার মানুষ নিখোঁজ রয়েছেন। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে স্পষ্ট হচ্ছে ক্ষয়ক্ষতির পরিমাণও। ১১ সেপ্টেম্বর, সোমবার ঘূর্ণিঝড় ড্যানিয়েল পূর্ব লিবিয়ায় আঘাত হানে। এর ফলে ওয়াদি দেরনা নদীর দুটি বাঁধ ফেটে যায় এবং দেরনা অঞ্চল প্লাবিত হয়।


১২ সেপ্টেম্বর, মঙ্গলবার রেড ক্রসের বরাত দিয়ে এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।


ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রস এবং রেড ক্রিসেন্ট সোসাইটির লিবিয়ার দূত তামের রমজান জেনেভায় জাতিসংঘের এক ব্রিফিংয়ে হতাহত এবং নিখোঁজের এই সংখ্যা তুলে ধরেন।
লিবিয়ার পূর্বাঞ্চলীয় প্রশাসনের স্বাস্থ্যমন্ত্রী ওসমান আবদেল জলিলও তিন হাজারের বেশি মানুষের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। আল-মাসার টিভি চ্যানেলকে তিনি বলেছেন, ‘হাজার হাজার মানুষ নিখোঁজ রয়েছেন। মৃতের সংখ্যা ১০ হাজারে পৌঁছাতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।’


রবিবার (১০ সেপ্টেম্বর) আফ্রিকার দেশটির পূর্ব উপকূলে শক্তিশালী ঘূর্ণিঝড় আঘাত হানে। প্রচণ্ড বাতাস ও ভারি বৃষ্টিপাতের কারণে বেনগাজি, তবরুক, তৌকরা, আলমার্জ, তাকনেস, আলওয়াইলিয়া, বায়াদা, বালবায়াদা, শাহহাত, সুসা ও দেরনার মতো শহরগুলোতে ব্যাপক বন্যা দেখা দেয়।
ঝড়ে শহরগুলোর বহু ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। অন্যদিকে বন্যায় অনেক এলাকা পানির নিচে তলিয়ে গেছে। দেরনা শহরের দুটি পুরনো বাঁধ ভেঙে গেছে। ফলে শহরটি দেশের অন্যান্য অঞ্চল থেকে ‘পুরোপুরি বিচ্ছিন্ন’ হয়ে পড়েছে বলে জানা গেছে।
চলমান পরিস্থিতিতে জরুরি অবস্থা ঘোষণা করেছে কর্তৃপক্ষ। শিক্ষা ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। সেই সঙ্গে চলছে উদ্ধার অভিযান। উদ্ধার অভিযানে সেনা সদস্যদেরও নামানো হয়েছে।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com