মরক্কোয় ৬.৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প, নিহত ২৯৬
প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০২৩, ০৮:২৫
মরক্কোয় ৬.৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প, নিহত ২৯৬
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আফ্রিকার দেশ মরক্কোতে শুক্রবার ( ৯ সেপ্টেম্বর) রাতে শক্তিশালী ভূমিকম্পের আঘাতে ২৯৬ জন নিহত ও ১৫৩ জনের বেশি আহত হয়েছে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ কথা জানিয়েছে।


মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, আল-হাউজ, মারাকেচ, কোয়ারজাজাতে, আজিলাল, চিচাওয়া ও টারোডেন্ট এলাকায় ভূমিকম্পে এই প্রাণহানি হয়েছে। আহত ১৫৩ জন এসব এলাকার বিভিন্ন হাসপাতালে রয়েছে বলেও জানিয়েছে ওই মন্ত্রণালয়।


ভূমিকম্পের উৎপত্তিস্থলের কাছের শহর মারাকেচের বাসিন্দারা রয়টার্সকে বলেছেন, পুরোনো এই শহরের বেশ কিছু ভবন ধসে পড়েছে। রয়টার্সের খবরে জানা গেছে, স্থানীয় কর্মকর্তা বলেছেন, বেশির ভাগ প্রাণহানি পাহাড়ি এলাকায় হয়েছে।


যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা বলেছে ভূমিকম্পটি ৬.৮ মাত্রার।


শুক্রবার স্থানীয় সময় রাত ১১টায় আটলাস পর্বতমালার কাছে ভূমিকম্পটির উৎপত্তি হয় বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের ভূতত্ত্ব জরিপ সংস্থা (ইউএসজিএস)। শক্তিশালী এই ভূমিকম্পে পুরো দেশ কেঁপে ওঠে।


ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে মারাখেস শহর। সেখানে অনেক বাড়ি-ঘর ধসে পড়েছে। ওই অঞ্চলে গত ১২০ বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প ছিল বলে জানিয়েছে ইউএসজিএস।


মার্কিন ভূতত্ত্ব জরিপ সংস্থা জানিয়েছে, মাটি থেকে ভূমিকম্পটির গভীরতা ছিল ১৮ দশমিক ৫ কিলোমিটার। আর ভূমিকম্পটির স্থায়ীত্ব ছিল প্রায় ২০ সেকেন্ড।


আর এত দীর্ঘ সময় দরে ঝাঁকুনি দেওয়ায় সাধারণ মানুষ প্রচণ্ড আতঙ্কিত হয়ে পড়েন। তারা দ্রুত বাইরে বের হয়ে আসেন। বড় ভূমিকম্পের পর অসংখ্য ছোট ভূমিকম্প (আফটারশক) হতে থাকে। ফলে স্থানীয় বেশির ভাগ বাসিন্দারা সারা রাত ভয়ে আর নিজেদের বাড়ির ভেতর প্রবেশ করেননি।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com