আমেরিকায় হারিকেন ইডালিয়ার আঘাতে মৃত্যু ৩
প্রকাশ : ৩১ আগস্ট ২০২৩, ১৬:১১
আমেরিকায় হারিকেন ইডালিয়ার আঘাতে মৃত্যু ৩
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

হারিকেন ইডালিয়ার তাণ্ডবে বিপর্যস্ত আমেরিকার ফ্লোরিডা ও জর্জিয়া অঙ্গরাজ্য। এখন পর্যন্ত ৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। বিদ্যুৎবিহীন ৪ লক্ষাধিক মানুষ। ঝড়ের প্রভাবে আকষ্মিক বন্যা দেখা দিয়েছে রাজ্য দুটিতে।


শক্তিশালী হারিকেন ‘ইডালিয়া’র তাণ্ডবে লন্ডভন্ড যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা ও জর্জিয়া অঙ্গারাজ্যের অনেক এলাকা। ব্যাপক ক্ষয়ক্ষতির পাশাপাশি প্রাণহানিও ঘটেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে বহু ঘরবাড়ি। উপড়ে গেছে গাছপালা ও বৈদ্যুতিক খুঁটি। বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে আছে সাড়ে ৪ লাখের বেশি মানুষ। প্লাবিত হয়েছে লোকালয়। দুই রাজ্যের কিছু এলাকা প্লাবিত হয়েছে আকষ্মিক বন্যার পানিতে।


দুর্গত এলাকাগুলো থেকে সরিয়ে নেয়া হয়েছে স্থানীয়দের। ঝড়ের প্রভাবে উপসাগরীয় উপকূলে জলোচ্ছ্বাস অব্যাহত রয়েছে। জরুরি অবস্থা চলছে দুই অঙ্গরাজ্যের বেশ কয়েকটি এলাকায়। দুর্যোগ মোকাবেলায় কাজ করছে ফ্লোরিডা ও জর্জিয়া অঙ্গরাজ্যের কয়েক হাজার ন্যাশনাল গার্ড সদস্য। জরুরি পরিষেবার সদস্যরাও উদ্ধারে কাজ করছে।


মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, দুর্বল হলেও এখনো যথেষ্ট উদ্বেগের কারণ হতে পারে ইডালিয়া। ফ্লোরিডার ১শ’ বছরের ইতিহাসে এটি সবচেয়ে শক্তিশালী ঝড়।


এদিকে, টাইফুন সাওলার প্রভাবে চীনের দক্ষিণ-পূর্ব উপকূলে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হচ্ছে। সাওলা স্থানীয় সময় শুক্রবার বিকেল থেকে রাতের মধ্যে গুয়াংডং থেকে হংকং এর উপকূলে আঘাত হানতে পারে। স্থগিত রাখা হয়েছে ট্রেন চলাচল। জারি আছে সর্বোচ্চ সতর্কতা।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com