প্রথমবারের মতো মানুষের মস্তিস্ক থেকে বের করা হলো জীবন্ত কৃমি
প্রকাশ : ২৯ আগস্ট ২০২৩, ১৭:৫৭
প্রথমবারের মতো মানুষের মস্তিস্ক থেকে বের করা হলো জীবন্ত কৃমি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

অস্ট্রেলিয়ার এক নারীর ব্রেইনে পাওয়া গেল ৮ সেমি লম্বা এক জীবন্ত গোলকৃমি। সেটা এরই মধ্যে অপারেশন করে বের করা হয়েছে। মানুষের মস্তিষ্কে জীবন্ত গোলকৃমি পাওয়ার এই ঘটনাকে বিশ্বের ইতিহাসে প্রথম বলে মনে করা হচ্ছে। এই কৃমি সাধারণত অজগর সাপে পাওয়া যায়।


হাসপাতালের নিউরোসার্জন ডা. হরি প্রিয়া বান্ডি বলেন, রোগীর মস্তিষ্ক থেকে ৮ সেমি দীর্ঘ একটি পরজীবী বের করা হয়েছে। কৃমিটি এখনও বেঁচে আছে ও নড়াচড়া করছে।


ওই নারী কয়েক মাস ধরে পেটে ব্যথা, কাশি এবং রাতের ঘামের মতো উপসর্গে ভুগছিলেন। এর পাশাপাশি তিনি ভুলে যাওয়া এবং বিষন্নতাজনিত সমস্যায় ভুগছিলেন।


গত বছর ক্যানবেরায় অস্ত্রোপচারের সময় রোগীর মস্তিস্কের সামনের অংশ থেকে প্যাচানো বস্তু বের করেছিলেন।


২০২১ সালের জানুয়ারির শেষের দিকে ওই নারীকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। সিটি স্ক্যানের পরে তার ‘মস্তিষ্কের ডানদিকের সামনের অংশে ক্ষতের মতো’ শনাক্ত হয়। কিন্তু তার অবস্থার কারণটি ২০২২ সালের জুনে বায়োপসির সময় ডা. বান্ডি শনাক্ত করেন।


কৃমিটি খুঁজে পাওয়া নিউরোসার্জন জানিয়েছেন, তিনি মস্তিষ্কের সেই অংশটি স্পর্শ করতে শুরু করেছিলেন যা স্ক্যানে অদ্ভুতভাবে দেখানো হয়েছিল।


তিনি বলেন, ‘আপনি এর চেয়ে অস্বাভাবিক কিছু দেখবেন না।...তারপর আমি সত্যিই কিছু অনুভব করতে সক্ষম হয়েছিলাম এবং আমি আমার চিমনি নিয়েছিলাম। আমি এটিকে টেনে বের করেছিলাম এবং ভাবছিলাম, ঈশ্বর!এটা কী? এটি নড়ছে!’


তিনি বলেন, ‘সবাই হতবাক হয়ে গিয়েছিল। আমরা যে কীটটি খুঁজে পেয়েছি তা মস্তিষ্কের বাইরে আনন্দের সাথে, বেশ জোরেশোরে চলাফেরা করছিল।’


এই ধরনের গোলকৃমি সাধারণত অজগর সাপে পাওয়া যায়। তবে এ ধরনের কৃমি কিভাবে এই নারীর মাথায় এলো তার কারণ ব্যাখ্যা দিয়ে ডা. সেনানায়েক বলেন, রোগী একটি লেক এলাকায় বসবাস করতেন, যেখানে কার্পেট অজগরের আবাস ছিল। সাপের সঙ্গে সরাসরি কোনো সংস্পর্শ না থাকলেও তিনি সেখান থেকে নিয়মিত ঘাস সংগ্রহ করতেন। এর মধ্যে এক ধরনের ঘাস ছিল তা তিনি রান্নায় ব্যবহার করতেন।


রোগীর চিকিৎসক ও বিজ্ঞানীরা অনুমান করছেন, ঘাসের ওপর হয়ত অজগর কৃমিটি নিঃসরণ করেছে। তারা মনে করেন, রোগী ঘাসের ওপর সরাসরি পরজীবীটি স্পর্শ করা বা রান্নার পর তা খাওয়ার মাধ্যমে আক্রান্ত হয়ে থাকতে পারেন।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com