সন্ধ্যায় চাঁদ ছোঁয়ার অপেক্ষায় চন্দ্রযান ৩
প্রকাশ : ২৩ আগস্ট ২০২৩, ১৬:১১
সন্ধ্যায় চাঁদ ছোঁয়ার অপেক্ষায় চন্দ্রযান ৩
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আর মাত্র কয়েক ঘণ্টা পরে প্রথমবারের মতো চাঁদের মাটি স্পর্শ করতে চলেছে ভারতের চন্দ্রযান ৩।


ভারতীয় সময় অনুযায়ী, আজ বুধবার (২৩ আগস্ট) সন্ধ্যা ৬টা ৪মিনিটে চাঁদের দক্ষিণ মেরুর মাটি স্পর্শ করার কথা রয়েছে চন্দ্রযান ৩ এর ল্যান্ডার বিক্রমের। আর সেই অপেক্ষায় রয়েছে গোটা ভারতবাসী।
চাঁদের মাটি স্পর্শ করার দৃশ্য বুধবার বিকেল ৫টা ২০ মিনিট থেকে সরাসরি সম্প্রচার হবে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর ওয়েবসাইট, ফেসবুক পেজ ও ইউটিউবে। ব্রিকস (ব্রাজিল, রাশিয়া, ভারত, চিন, দক্ষিণ আফ্রিকা) রাষ্ট্রগোষ্ঠীর শীর্ষ সম্মেলনে যোগ দিতে দক্ষিণ আফ্রিকায় গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখান থেকে এই ইতিহাসের সাক্ষী থাকতে ভার্চুয়াল মাধ্যমে উপস্থিত থাকবেন তিনি।


বুধবার সন্ধ্যায় সমস্ত স্কুল খোলা থাকবে বলে জানা গেছে। কৌতূহলী ছাত্র-ছাত্রীরা স্কুল থেকে অনলাইন মাধ্যমে চন্দ্রযান ৩-এর অবতরণ দেখতে পারবেন। এমনকি মহাকাশ বিশেষজ্ঞেরাও এই ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী থাকার জন্য মুখিয়ে রয়েছেন। চাঁদের মাটি ছোঁয়ার আগের ‘১৫ মিনিট’ অত্যন্ত ‘গুরুত্বপূর্ণ’ বলে মনে করছেন ইসরোর বিজ্ঞানীরা।


ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা জানিয়েছে, শুরুতে চাঁদের দক্ষিণ অংশে অবতরণ করবে ল্যান্ডার ‘বিক্রম’। বিক্রম সফলভাবে অবতরণ করতে পারলে তা ‘প্রজ্ঞান’ নামের রোভারকে ছাড়বে। এই রোভারই চাঁদের বুকে ঘুরে ঘুরে বৈজ্ঞানিক গবেষণা চালাবে।


ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) প্রধান শ্রীধরা পানিকার সোমনাথ বলেছেন, তিনি এ ব্যাপারে আত্মবিশ্বাসী যে চন্দ্রযান-৩ সফলভাবে চাঁদে অবতরণ করতে সক্ষম হবে।


গত ১৪ই জুলাই ভারতের অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশকেন্দ্র থেকে চন্দ্রযান-৩ উৎক্ষেপণ করা হয়। চন্দ্রযান-৩-এর ল্যান্ডারের নাম ‘বিক্রম’, রোভারের নাম ‘প্রজ্ঞান’।


এর আগে ২০০৯ সালে ইসরোর চন্দ্রযান ১-এর অনুসন্ধানে থাকা নাসার একটি যন্ত্র দ্বারা চাঁদের পৃষ্ঠে জলের উপস্থিতি শনাক্ত করা হয়েছিল।


ইসরোর তরফে জানানো হয়েছে, চাঁদের দক্ষিণ মেরুতে সফ্‌ট ল্যান্ডিং করার সময় খুব সন্তর্পণে জায়গা নির্বাচন করা হবে। ইসরোর বিজ্ঞানীদের আশা, চন্দ্রপৃষ্ঠে যেখানে জলের চিহ্ন পাওয়া গিয়েছে সেখানে ‘লুনার ওয়াটার আইস’ বা বরফের খোঁজও মিলতে পারে। জলের সন্ধান মিললে তা মহাকাশ বিজ্ঞানীদের কাছে মূল্যবান সম্পদ হয়ে ধরা দেবে বলেই জানিয়েছে ইসরো।


চাঁদের দক্ষিণ মেরুতে এর আগে কোনও দেশই মহাকাশযান পাঠাতে পারেনি। ফলে বুধবারের পরীক্ষায় ইসরো সফল হলে ইতিহাস তৈরি করবে ভারত। এই যাত্রায় সফল হলে আমেরিকা, রাশিয়া এবং চিনের পর ভারত বিশ্বের চতুর্থ দেশ হিসাবে নজির গড়বে। ২০১৯ সালে চন্দ্রযান ২ পাঠিয়েছিল ভারত। কিন্তু সফল হয়নি। চাঁদের মাটিতে মুখ থুবড়ে পড়েছিল সেই মহাকাশযান। অতীতের সেই ভুল থেকে অনেক ত্রুটি শুধরে এবার সাবধানী ইসরো।


চন্দ্রযান-৩ সফল হলে চাঁদের রহস্যময় দক্ষিণ মেরুতে পৌঁছাতে পারা প্রথম দেশ হবে ভারত। এখন পর্যন্ত সাবেক সোভিয়েত ইউনিয়ন, যুক্তরাষ্ট্র ও চীন চন্দ্রপৃষ্ঠে সফলভাবে নভোযান অবতরণ করিয়েছে। চন্দ্রযান-৩ সফল হলে ভারত হবে এই তালিকার চতুর্থ দেশ।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com