আত্মহত্যা ঠেকাতে ‘স্প্রিং ফ্যান’
প্রকাশ : ১৯ আগস্ট ২০২৩, ১৩:৫৮
আত্মহত্যা ঠেকাতে ‘স্প্রিং ফ্যান’
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

শিক্ষার্থীদের একের পর এক আত্মহত্যার ঘটনার পর অভিনব সমাধান বের করেছে ভারতের রাজস্থানের কোটা শহরের একটি সংস্থা।


বিশ্ববিদ্যালয় কিংবা মেডিকেলের ভর্তি পরীক্ষার কোচিং হাব খ্যাত কোটায় বিভিন্ন ছাত্রাবাসে শিক্ষার্থীদের আত্মহত্যা ঠেকাতে ফ্যানের সঙ্গে স্প্রিং লাগিয়ে দিচ্ছে ওই সংস্থা। এর ফলে কোনো শিক্ষার্থী ফ্যানের সঙ্গে রশি কিংবা কাপড় পেঁচিয়ে আত্মহত্যার চেষ্টা করলে সেটি সঙ্গে সঙ্গে ঝুলে নিচের দিকে নেমে যাবে।


শুক্রবার দেশটির বার্তা সংস্থা এএনআইয়ের এক প্রতিবেদনে বলা হয়, শিক্ষার্থীদের মাঝে আত্মহত্যার ঘটনা কমিয়ে আনতে কোটার সব হোস্টেল ও পেয়িং গেস্ট (পিজি) আবাসনে স্প্রিং লাগানো ফ্যান বসানো হচ্ছে।


চলতি বছরের এখন পর্যন্ত রাজস্থানের এই শহরটিতে অন্তত ২০ জন শিক্ষার্থী আত্মহত্যা করেছেন। সর্বশেষ গত মঙ্গলবার রাতে কোটার একটি ভাড়া বাসায় ১৮ বছর বয়সী এক শিক্ষার্থীর ঝুলন্ত মরদেহ উদ্ধার করা হয়েছে।


কোটার স্থানীয় প্রশাসন জেলায় শিক্ষার্থীদের আত্মহত্যার ক্রমবর্ধমান ঘটনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। ক্রমবর্ধমান আত্মহত্যার বিষয়ে হাইকোর্টের জারি করা নির্দেশিকা অনুসরণ করে জেলা প্রশাসন কোটায় শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যের ব্যাপারে মূল্যায়ন এবং প্রয়োজনীয় কাউন্সেলিংয়ের জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর প্রতি আহ্বান জানিয়েছে।


তবে সামাজিক যোগাযোগমাধ্যমে অভিনব এই সমাধান নিয়ে অনেকে হাস্যরস করেছেন। তারা বলেছেন, ফ্যান পরিবর্তন নয়, বরং মানসিক স্বাস্থ্যের দিকে নজর দেয়া উচিত প্রশাসনের।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com