রাশিয়ার কাছে ড্রোন না বিক্রির আহ্বান যুক্তরাষ্ট্রের
প্রকাশ : ১৬ আগস্ট ২০২৩, ১৬:০৮
রাশিয়ার কাছে ড্রোন না বিক্রির আহ্বান যুক্তরাষ্ট্রের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সামরিক অস্ত্রশস্ত্রে প্রতিটি দেশই এখন অনেক উন্নত হয়ে উঠেছে। এর মধ্যে নবতম সংযোজন ড্রোন। আধুনিক সময়ে বড় বড় যুদ্ধে ড্রোন ব্যবহার করতে দেখা গেছে। ড্রোন হলো মানববিহীন যুদ্ধবিমান, যা আধুনিক অস্ত্র এবং ক্ষেপণাস্ত্র দ্বারা সুসজ্জিত থাকে। এসব ক্ষেপণাস্ত্র স্বয়ংক্রিয়ভাবে লক্ষ্যবস্তুর ওপর আঘাত হানতে পারে। এমনকি ড্রোনের আঘাতে যুদ্ধের ট্যাঙ্কও নিমিষে উড়ে যেতে পারে। আধুনিক ড্রোনের সামনের ছুঁচালো অংশে একটি সেন্সর যুক্ত ক্যামেরা বসানো থাকে যা দিয়ে লক্ষ্যবস্তুর ওপর নজরদারি চালানো হয়। মূলত স্থিতিশীলতার জন্য এসবের শেষ ভাগ ভি-আকৃতির হয়।


বর্তমান রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধে ড্রোনের ব্যবহার উল্লেখযোগ্য হারে বেড়েছে। প্রায় প্রতিদিনই ইউক্রেনের অবকাঠামো লক্ষ্য করে ড্রোন হামলা চালিয়েছে রুশ বাহিনী। আর রাশিয়াকে এসব ড্রোনের বেশিরভাগই যোগান দিয়েছে মধ্যপ্রাচ্যের পারমাণবিক শক্তিসমৃদ্ধ দেশ ইরান। তাদের ড্রোন ব্যবহার করে ইউক্রেনের সেনাবাহিনীর শক্তি অনেকটাই দুর্বল করে দিয়েছে মস্কো।


আর এরমধ্যেই যুক্তরাষ্ট্র ইরানের প্রতি আহ্বান জানিয়েছে, তারা যেন রাশিয়ার কাছে ড্রোন বিক্রি বন্ধ করে দেয়।


সংবাদমাধ্যম ফিনান্সিয়াল টাইমস বুধবার (১৬ জুলাই) এক ইরানি কর্মকর্তার বরাতে এ তথ্য জানিয়েছে। ওই ইরানি কর্মকর্তা জানিয়েছেন, যুক্তরাষ্ট্র প্রস্তাব দিয়েছে, ইরান যদি তাদের সঙ্গে উত্তেজনা প্রশমন করতে চায় এবং অলিখিত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করতে চায়— তাহলে যেন রাশিয়ার কাছে ড্রোন বিক্রি বন্ধ করে দেয়।


ইরানকে যুক্তরাষ্ট্রের এমন আহ্বান নিয়ে মার্কিন প্রেসিডেন্টের দপ্তর হোয়াইট হাউজ এবং ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে বার্তাসংস্থা রয়টার্স। তবে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি কোনো পক্ষই।


এদিকে এমন সময় এ তথ্য সামনে এলো যখন যুক্তরাষ্ট্র ও ইরান দুই দেশই নিজেদের মধ্যে উত্তেজনা প্রশমন ও পারমাণবিক চুক্তি পুনরায় করতে আগ্রহ দেখাচ্ছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন মঙ্গলবার জানান, ‘ক্রমবর্ধমান পারমাণবিক ঝুঁকি কমাতে ইরানের যে কোনো পদক্ষেপকে স্বাগত জানাবেন তারা।’


গত সপ্তাহে দুই দেশ বন্দি বিনিময় নিয়ে আলোচনা করে। ওই সময় এ নিয়েও আলোচনা হয়। চুক্তি অনুযায়ী, ইরান পাঁচ মার্কিনিকে ছেড়ে দেয়। এর বদলে দক্ষিণ কোরিয়ায় আটকে থাকা ইরানের ৬ বিলিয়ন ডলার ছাড় করতে সম্মত হয় যুক্তরাষ্ট্র।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com