জেগে উঠেছে মাউন্ট ইটনার আগ্নেয়গিরি
প্রকাশ : ১৫ আগস্ট ২০২৩, ১৫:৫০
জেগে উঠেছে মাউন্ট ইটনার আগ্নেয়গিরি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

জেগে উঠেছে ইউরোপের সবচেয়ে সক্রিয় আগ্নেয়গিরি ইতালির মাউন্ট ইটনার। সোমবার ইতালির সিসিলিতে অবস্থিত এই আগ্নেয়গিরিতে অগ্নুৎপাতের পর সেখানকার কাটানিয়া বিমানবন্দরে বিমান চলাচল বন্ধ করে দেওয়ার ঘোষণা দেওয়া হয়।


সিসিলির এই বিমানবন্দর কর্তৃপক্ষ সোমবার এক বিবৃতিতে বলেছিল, ‘ইটনায় অগ্ন্যুৎপাত এবং ছাই বৃষ্টির কারণে রাত ৮টা পর্যন্ত সব ধরনের বিমান চলাচল বন্ধ করে দেওয়া হলো। এর আগে এদিন সকালে কর্তৃপক্ষ জানিয়েছিল, দুপুর ১টা পর্যন্ত বিমান ওঠানামা বন্ধ থাকবে। কিন্তু পরবর্তীতে সেই সময় বৃদ্ধি করা হয়।


সিসিলির কাটানিয়ার মেয়র এনরিকো ত্রানতিনো জানিয়েছেন, অনেক রাস্তাঘাট আগ্নেয়গিরির ছাইয়ে ঢেকে যাওয়ায়— আগামী ৪৮ ঘণ্টা সেখানে সব ধরনের মোটরসাইকেল ও বাইসাইকেল চলাচল বন্ধ থাকবে।


আগ্নেয়গিরি থেকে উড়ে আসা ছাই যে কোনো সময় পিচ্ছিল হয়ে যেতে পারে। আর এ কারণে রাস্তায় ঘটতে পারে দুর্ঘটনা। এ আশঙ্কা থেকেই মোটরসাইকেল ও সাইকেল চলাচলে নিষেধাজ্ঞা দেওয়া হয়।


গত ২১ মে একবার কাটানিয়া বিমানবন্দর বন্ধ করে দেওয়া হয়েছিল। তখনও সেখানে জেগে উঠেছিল এই আগ্নেয়গিরিটি।


পর্যটনসহ বিভিন্ন কারণে এটি ইতালির ব্যস্ততম বিমানবন্দরগুলোর মধ্যে অন্যতম একটি। গত বছর প্রায় ১ কোটি মানুষ এই বিমানবন্দর ব্যবহার করে নিজেদের গন্তব্যে আসা-যাওয়া করেছেন।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com