রুশ নৌবহরে যুক্ত হচ্ছে ৩০টি যুদ্ধজাহাজ
প্রকাশ : ৩০ জুলাই ২০২৩, ২১:২৬
রুশ নৌবহরে যুক্ত হচ্ছে ৩০টি যুদ্ধজাহাজ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

পশ্চিমা শক্তির সঙ্গে তাল মিলিয়ে ক্রমাগত নিজেদের নৌবাহিনীর শক্তি বৃদ্ধির অংশ হিসবে যুদ্ধজাহাজ বাড়াচ্ছে রাশিয়া। দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন, এ বছরে আরও ৩০টি যুদ্ধজাহাজ পাচ্ছে রুশ নৌবাহিনী। রাশিয়ার নৌ-দিবস উপলক্ষে আয়োজিত কুচকাওয়াজে অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।


৩০ জুলাই, রবিবার রাশিয়ার বার্তাসংস্থা তাস এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।


প্রেসিডেন্ট পুতিন বলেছেন, রাশিয়া আত্মবিশ্বাসের সঙ্গে ক্রমাগতভাবে তার নৌবাহিনীর শক্তি বাড়াচ্ছে। এ বছরই কয়েক ধরনের ৩০টি যুদ্ধজাহাজ রুশ নৌবহরে যুক্ত হচ্ছে।


যে যুদ্ধ জাহাজগুলো রাশিয়ান নৌবাহিনীতে যুক্ত হয়েছে তার মধ্যে রয়েছে- ব্ল্যাক সি ফ্লিটের জাহাজ। যার নাম মিসাইল কর্ভেট মার্কুরি। এটি ১৮২৮-১৮২৯ সালে রুশ-তুর্কি যুদ্ধে গৌরবময় ভূমিকা রেখেছিল।


২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি পুতিনের নির্দেশে ইউক্রেনে সর্বাত্মক হামলা শুরুর পর কৃষ্ণসাগর ও আজভ সাগরে একাধিক রুশ জাহাজ ধ্বংসের খবর পাওয়া যায়। এর মধ্যে অন্যতম মস্কোভা।


নিজেদের ফ্ল্যাগশিপ জাহাজ বলে পরিচিত এই যুদ্ধজাহাজটি। গত বছর ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় বিধ্বস্ত হওয়ার একপর্যায়ে ডুবে যায় এটি। শুধু যুদ্ধজাহাজই নয়, এই যুদ্ধে প্রচুর সেনা, ট্যাংক, হেলিকপ্টার হারিয়েছে মস্কো।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com