ন্যাটোর সদস্য হতে প্রস্তুত নয় ইউক্রেন: বাইডেন
প্রকাশ : ১০ জুলাই ২০২৩, ২১:৫৬
ন্যাটোর সদস্য হতে প্রস্তুত নয় ইউক্রেন: বাইডেন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

লিথুয়ানিয়ার রাজধানী ভিলনিয়াসে আগামীকাল সোমবার শুরু হচ্ছে সামরিক জোট ন্যাটোর শীর্ষ সম্মেলন। পরদিন ১২ জুলাই দুদিনব্যাপী এই সম্মেলনের শেষ হবে। এতে যোগ দিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইতোমধ্যে রওনা দিয়েছেন। বর্তমানে তিনি যুক্তরাজ্যে অবস্থান করছেন। এরপর বাইডেনের ফিনল্যান্ড যাওয়ার কথা আছে। ফিনল্যান্ডই ন্যাটোর নতুন সদস্য হয়েছে।


সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বাইডেন বলেছেন, ইউক্রেনকে এখনই ন্যাটোতে যুক্ত করা যাবে না। ইউক্রেনকে সদস্য করার অর্থ হবে ন্যাটো রাশিয়ার সঙ্গে যুদ্ধ করছে।


ন্যাটো বৈঠকে এবার ইউক্রেন ও সুইডেনের সদস্য হওয়ার বিষয়টি নিয়ে আলোচনা হবে। সুইডেনকে সদস্য করতে তুরস্ক রাজি নয়। আর ন্যাটোর নিয়ম হলো- সব দেশ রাজি না হলে কোনো নতুন দেশ সদস্য হতে পারে না।


ন্যাটো সদস্য হওয়ার জন্য ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি প্রবলভাবে চেষ্টা করছেন। কিন্তু বাইডেন জানিয়ে দেন, ন্যাটোর সদস্য হওয়ার জন্য ইউক্রেন এখনো প্রস্তুত নয়। তিনি সিএনএনকে বলেছেন, আমার মনে হয় না, ইউক্রেন ন্যাটোর সদস্য হওয়ার জন্য প্রস্তুত।


বাইডেনের এই মন্তব্যের পর ইউক্রেনের সদস্য হওয়া নিয়ে সংশয় দেখা দিয়েছে।


বাইডেন বলেন, তিনি আশা করেন, ইউক্রেন যাতে ন্যাটোর সদস্য হতে পারে, তার জন্য ন্যাটোর নেতারা একটা যুক্তিসঙ্গত পথ তৈরি করবেন। ন্যাটোর সদস্য হতে গেলে সবকটি শর্ত পূরণ করতে হবে ইউক্রেনকে। সম্পূর্ণ গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হবে। তা ছাড়া আরও বেশ কয়েকটি বিষয় আছে। বাইডেন বলেন, ইউক্রেনকে ন্যাটোর মধ্যে নিয়ে আসার অর্থ হলো, রাশিয়ার সঙ্গে সার্বিক যুদ্ধে জড়িয়ে পড়া।


মার্কিন প্রেসিডেন্টের বক্তব্য, ইউক্রেনের সদস্য হওয়ার জন্য আরো কিছুটা সময় লাগবে।


ইউক্রেনকে আশ্বস্ত করে বাইডেন বলেন, আমেরিকা তাদের সব ধরনের সাহায্য করে যাবে। ইসরায়েলকে যেভাবে সাহায্য করা হয়, সেভাবেই ইউক্রেনকে সাহায্য করা হবে। যুক্তরাজ্যে আসার আগে বাইডেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সঙ্গে ফোনে কথা বলেন। বাইডেন তাকে জানান, অ্যামেরিকা চায়, সুইডেন যত তাড়াতাড়ি সম্ভব ন্যাটোয় যোগ দিক।


বাইডেনকে এরদোয়ান বলেছেন, তার জন্য সুইডেনকে ঠিক পদক্ষেপ নিতে হবে। তাহলেই তুরস্ক তাদের সমর্থন করবে। সুইডেন এখনো পর্যন্ত যে পদক্ষেপ নিয়েছে তা যথেষ্ট নয়। পিকেকে সমর্থকেরা এখনো সেখানে বিক্ষোভ দেখিয়ে যাচ্ছে। তুরস্কের দাবি, পিকেকে-কে জঙ্গি সংগঠন হিসেবে ঘোষণা করতে হবে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com