জার্মানির মেয়র হয়ে ইতিহাস গড়লেন সিরিয়ান শরণার্থী
প্রকাশ : ১০ জুলাই ২০২৩, ১৭:৪৩
জার্মানির মেয়র হয়ে ইতিহাস গড়লেন সিরিয়ান শরণার্থী
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

জার্মানির একটি শহরের মেয়র হিসেবে শপথ নিয়ে ইতিহাস সৃষ্টি করেছেন যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার রাইয়ান আলশেবল নামে এক শরণার্থী। গত শুক্রবার বিকেলে ওসটেলশেইম শহরের মেয়র হিসেবে শপথ গ্রহণ করেন রাইয়ান আলশেবল।


২৯ বছর বয়সী রাইয়ান আলশেবল গত এপ্রিলে ওসটেলশেইম শহরের ২ হাজার ৫০০ বাসিন্দার সোয়াবিয়ান কমিউনিটির মেয়র নির্বাচিত হন। ৫৫.৪ শতাংশ ভোট পেয়ে তিনি নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেন। ওই এলাকায় জার্মানভাষী সোয়াবিয়ান সম্প্রদায়ের লোকজন বসবাস করেন।


রাইয়ান আলশেবলের এ বিজয়কে অভূতপূর্ব বলে অভিহিত করেছে জার্মানির তরুণ মেয়রদের নেটওয়ার্ক। এর আগে আর কোনো সিরিয়ান বংশোদ্ভূত দক্ষিণ-পূর্ব জার্মান রাজ্যটিতে মেয়র হিসেবে দায়িত্ব পালন করেননি।


গৃহযুদ্ধ চলতে থাকা সিরিয়া থেকে ৮ বছর আগে রাইয়ান কয়েকজন বন্ধুর সঙ্গে জার্মানি চলে গিয়েছিলেন। যুদ্ধপরিস্থিতির শিকার সিরিয়ানদের জন্য ২০১৫ সালে তৎকালীন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল তার দেশের সীমান্ত খুলে দিলে হাজারো শরণার্থী জার্মানিতে আশ্রয় নেয়। ভূমধ্যসাগর পাড়ি দিয়েই জার্মানি আসা ২১ বছর বয়সী রাইয়ান ছিলেন তাদেরই একজন।


জার্মানিতে পৌঁছে দেশটির ভাষা আয়ত্ত করেন আলশেবল এবং একপর্যায়ে জার্মান নাগরিকত্ব লাভ করেন। পরে অ্যালথেংস্টেট টাউন হলে একটি ইন্টার্নশিপ করতে গিয়ে তিনি প্রথম দেশটির সরকারি প্রতিষ্ঠানগুলোর কাজ সম্পর্কে অভিজ্ঞ হয়ে ওঠেন এবং আলথেংস্টেট শহরের স্থানীয় কাউন্সিলর হিসেবে দায়িত্ব পালন করেন। আলশেবল সিরিয়ায় অর্থায়ন ও ব্যাংকিং নিয়ে পড়াশোনা করেছিলেন।


এপ্রিলে মেয়র নির্বাচিত হওয়ার পর রাইয়ান আলশেবল বলেছিলেন, জার্মানি একটি উদার দেশ। এখানে যে কেউ বড় কিছু করার সুযোগ পেতে পারে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com