আলঝেইমার ওষুধের অনুমোদন দিল যুক্তরাষ্ট্র
প্রকাশ : ০৮ জুলাই ২০২৩, ০০:০৩
আলঝেইমার ওষুধের অনুমোদন দিল যুক্তরাষ্ট্র
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মস্তিষ্কের রোগ আলঝেইমার প্রথম ওষুধ লিকেম্বি এর অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় খাদ্য ও ওষুধ প্রশাসন (ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন-এফডিএ)। জাপানি কোম্পানি ইসাই’র তৈরি এই ওষুধটি শুক্রবার এফডিএ’র অনুমোদন পেয়েছে বলে জানিয়েছে এপি ও ব্লুমবার্গ। স্মৃতিবিলোপকে বলা হয় ডিম্যানশিয়া। সেই ডিম্যানশিয়ারই একটি বিশেষ ধরনের নাম আলঝেইমার। বিশ্বজুড়ে যত স্মৃতিবিলোপ রোগী রয়েছেন, তাদের বেশিরভাগই আলঝেইমারে আক্রান্ত।


এই রোগে আক্রান্ত রোগীদের মস্তিষ্কে অ্যামিলয়েড বিনা নামের এক প্রকার বিষাক্ত প্রোটিন তৈরি হতে থাকে, যা পরে দলা পাকিয়ে অ্যামিলয়েড স্তর গঠন করে। এই স্তর ধীরে ধীরে ধ্বংস করতে থাকে মস্তিষ্কের স্নায়ুকোষ বা নিউরনগুলো। ফলে স্মৃতি হারাতে থাকে রোগী এবং একসময় মস্তিষ্কের কার্যকারিতা সম্পূর্ণ নষ্ট হয়ে যাওয়ায় রোগীর সাধারণ চিন্তা ভাবনা ও কথা বলার ক্ষমতাও হারিয়ে ফেলেন।


আলঝেইমার হওয়ার পর প্রাথমিক অবস্থায় এই রোগটি ধরা পড়ে না। কয়েক বছর পর প্রকাশিত হয় এ রোগের উপসর্গ। ঠিক কী কারণে এই রোগ মানুষের হয়, তা এখনও অজনা। তবে বিশেষজ্ঞরা জানিয়েছেন যারা অত্যাধিক স্নায়বিক চাপে ভোগেন কিংবা জীবনের কোনো এক সময়ে মাথায় বড় আঘাত পেয়েছেন, তাদের এই রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি। বর্তমানে বিশ্বজুড়ে ৬ লাখ ৫০ হাজারেরও বেশি আলজেইমার রোগী রয়েছেন এবং তাদের মধ্যে এক লাখেরও বেশি রোগী যুক্তরাষ্ট্রের।


এফডিএর শুক্রবারের নির্দেশনা অনুযায়ী, আলঝেইমার রোগের প্রাথমিক পর্যায়েই প্রয়োগ করা যাবে এই ওষুধ এবং রোগীকে অবশ্যই চিকিৎসকের পরামর্শ বা ব্যবস্থাপত্র অনুযায়ী তা সেবন করতে হবে। যদি রোগীর মস্তিষ্কে অ্যামিলয়েড বিনার স্তর না থাকে, তাহলে এই ওষুধটি একদমই ব্যবহার না করার পরামর্শ দেওয়া হয়েছে এফডিএর নির্দেশনায়; কারণ সেক্ষেত্রে মস্তিষ্কে রক্তক্ষরণ ও মস্তিষ্ট গলে যাওয়ার মতো গুরুতর প্রাণঘাতী সমস্যায় আক্রান্ত হতে পারেন রোগী।


এ কারণে কেবলমাত্র চিকিৎসকের পরামর্শ বা ব্যবস্থাপত্র অনুযায়ী লিকেম্বি ব্যবহার করা যাবে বলে উল্লেখ করা হয়েছে এফডিএর বিবৃতিতে। মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ ও এপির প্রতিবেদন অনুসারে, জাপানের ইসাই ও মার্কিন কোম্পানি বায়োজেন যৌথভাবে যুক্তরাষ্ট্রের বাজারে এই ওষুধটি সরবরাহ করবে।


বিবার্তা/এমএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com