শ্রেণিকক্ষে সেলফোন নিষিদ্ধ করবে নেদারল্যান্ডস
প্রকাশ : ০৫ জুলাই ২০২৩, ১৩:৩১
শ্রেণিকক্ষে সেলফোন নিষিদ্ধ করবে নেদারল্যান্ডস
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

শিক্ষাপ্রতিষ্ঠানের শ্রেণিকক্ষে মোবাইল ফোন নিষিদ্ধ করবে নেদারল্যান্ডস। দেশটির সরকার মঙ্গলবার এ তথ্য জানিয়েছে। শ্রেণিকক্ষে পড়ালেখার ওপর প্রযুক্তিপণ্যের ক্ষতিকর প্রভাব রুখতে ডাচ সরকার পদক্ষেপটি নিতে যাচ্ছে।


নেদারল্যান্ডস সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, মোবাইল ফোন, ট্যাব ও স্মার্টওয়াচ শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের শিক্ষণের পথে বাধা হয়ে দাঁড়াচ্ছে। এই প্রেক্ষাপটে আগামী বছর থেকে শ্রেণিকক্ষে এসব প্রযুক্তিপণ্য আনার অনুমতি দেওয়া হবে না।


সিদ্ধান্তটির যৌক্তিকতা সম্পর্কে ডাচ সরকার বলেছে, পাঠগ্রহণের ওপর মুঠোফোনের ক্ষতিকর প্রভাবের বিষয়ে ক্রমবর্ধমানভাবে প্রমাণ পাওয়া যাচ্ছে। এ কারণে শিক্ষার্থীরা পড়াশোনায় ঠিকমতো মনোনিবেশ করতে পারে না। তাদের কর্মক্ষমতাও ক্ষতিগ্রস্ত হয়।


এই প্রেক্ষাপটে ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে শ্রেণিকক্ষে মোবাইলফোনের পাশাপাশি ট্যাবলেট ও স্মার্টওয়াচ আনার অনুমতি দেওয়া হবে না বলে জানিয়েছে নেদারল্যান্ডস সরকার।


নিষেধাজ্ঞা বাস্তবায়নে স্কুল কর্তৃপক্ষকে নিজস্ব উপায় খুঁজতে বলছে সরকার। শিক্ষক, অভিভাবক, শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করে এ ব্যাপারে আগামী অক্টোবরের মধ্যে একটি অভ্যন্তরীণ নিয়ম করতে স্কুল কর্তৃপক্ষকে সরকার নির্দেশনা দিচ্ছে।


দেশটির ক্ষমতাসীন মধ্য-ডানপন্থী জোট সরকার এখনো এ বিষয়ে আনুষ্ঠানিক কোনো নিষেধাজ্ঞা জারি করেনি।


তবে সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, স্কুল কর্তৃপক্ষের নেয়া পদক্ষেপের বিষয়ে তারা ২০২৪ সালের গ্রীষ্ম নাগাদ অগ্রগতি মূল্যায়ন করবে। মূল্যায়নের ফলাফল যথেষ্ট সন্তোষজনক না হলে তখন সরকার আইনি নিয়ম অনুসরণ করবে।


নেদারল্যান্ডসের শিক্ষামন্ত্রী রবার্ট ডিজকগ্রাফ দেশটির পার্লামেন্টকে বলেছেন, তিনি আশা করেন, পদক্ষেপটি একটি সাংস্কৃতিক রূপান্তরের সূচনা করবে। এতে শিক্ষার উন্নতি হবে।


বিবার্তা/কেআর


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com