তেলের উত্তোলন আরও কমানোর ঘোষণা সৌদির
প্রকাশ : ০৩ জুলাই ২০২৩, ১৮:০৩
তেলের উত্তোলন আরও কমানোর ঘোষণা সৌদির
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

জ্বালানি তেল উত্তোলন ও পরিশোধিত-অপরিশোধিত তেল রপ্তানীকারী দেশগুলোর মধ্যে শীর্ষে থাকা সৌদি আরব দেশীয় খনিগুলো থেকে তেলের দৈনিক উত্তোলন আরও হ্রাস করার ঘোষণা দিয়েছে।


৩ জুলাই, সোমবার দেশটির জ্বালানি মন্ত্রণালয় জানিয়েছে, আগামী আগস্ট থেকে প্রতিদিন দশ লাখ ব্যারেল (এক ব্যারেল=১৫৯ লিটার) তেল কম তোলা হবে।


এই দিন এক বিবৃতিতে মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, ‘সরকারের নতুন সিদ্ধান্ত অনুযায়ী, আগামী আগস্ট মাস থেকে প্রতিদিন ৯০ লাখ ব্যারেল তেল উত্তোলন করা হবে।’


উল্লেখ্য, চলতি বছরের মে মাস পর্যন্ত সৌদির খনিগুলো থেকে প্রতিদিন গড়ে ১ কোটি ১৬ লাখ ব্যারেল তেল উত্তোলন করা হতো। কিন্তু ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে বিশ্বজুড়ে লাগামহীন ভাবে বাড়তে থাকে ডলারের মূল্য। ডলার সাশ্রয় করতে তাই উন্নয়নশীল ও স্বল্পোন্নত দেশগুলো জ্বালানি তেল কেনা কমিয়ে দিতে থাকে। ফলে তেলের আন্তর্জাতিক বাজারে শুরু হয় দীর্ঘমেয়াদী মন্দা এবং তার প্রভাবে জ্বালানি তেল রপ্তানিকারী দেশগুলোর মুনাফা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়।


এর মধ্যেই গত বছর ফেব্রুয়ারিতে জ্বালানি তেলে দৈনিক উত্তোলন ৫ লাখ ব্যারেল হ্রাসের ঘোষণা দেয় তেল উত্তোলন ও রপ্তানিকারী দেশগুলোর জোট ওপেক প্লাসের গুরুত্বপূর্ণ সদস্য রাশিয়া।


রাশিয়া এই ঘোষণা দেয়ার দু’মাস পর, এপ্রিলে ওপেক প্লাসের পক্ষ থেকে বলা হয়- তেলের বাজারের মন্দাভাবের জেরে সৌদি আরবসহ জোটের অন্যান্য সদস্যরাষ্ট্রও দৈনিক উত্তোলন হ্রাসের ব্যাপারটি বিবেচনা করছে।


তারপর গত ৫ জুন মাসে প্রতিদিন ১৬ লাখ ব্যারেল তেল উত্তোলন হ্রাসের ঘোষণা ও তা বাস্তবায়ন করে সৌদি সরকার। ফলে গত এক মাস ধরে প্রতিদিন ১ কোটি ব্যারেল তেল উত্তোলন করে আসছিল বিশ্বের দ্বিতীয় বৃহৎ জ্বালানি তেলের মজুতের দেশ সৌদি আরব।


সোমবারের নতুন ঘোষণায় প্রতিদিন আরও ১০ লাখ ব্যারেল তেলের উত্তোলন কমানোর ঘোষণা দিল দেশটি, যা কার্যকর হবে আগস্ট থেকে।


এদিকে, সৌদির জ্বালানি মন্ত্রণালয় তেলের দৈনিক উত্তোলন হ্রাসের এই ঘোষণার কয়েক ঘণ্টা পর রাশিয়ার উপপ্রধানমন্ত্রী আলেজান্ডার নোভাক এক বিবৃতিতে জানিয়েছেন, আগস্ট থেকে রাশিয়াও প্রতিদিনের জ্বালানি তেলের উত্তোলন আরও ৫ লাখ ব্যারেল হ্রাস করবে।


সূত্র : রয়টার্স


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com