ইউক্রেনকে আরও বিধ্বংসী অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র
প্রকাশ : ১৪ জুন ২০২৩, ১০:২৫
ইউক্রেনকে আরও বিধ্বংসী অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাশিয়ার আগ্রাসন মোকাবিলায় যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনকে আবারও ৩২৫ মিলিয়ন মার্কিন ডলারের সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র।


সর্বশেষ এই প্যাকেজের মধ্যে আকাশ প্রতিরক্ষার সক্ষমতা বৃদ্ধির সরঞ্জামসহ ট্যাংক-বিধ্বংসী অস্ত্রও রয়েছে। মঙ্গলবার (১৩ জুন) রাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।


প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র মঙ্গলবার ইউক্রেনের জন্য ৩২৫ মিলিয়ন মার্কিন ডলারের একটি নতুন সামরিক সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে। নতুন এই প্যাকেজটি এমন সময়ে ঘোষণা করা হলো যখন সম্প্রতি শুরু হওয়া পাল্টা আক্রমণে রাশিয়ান বাহিনীর সাথে লড়াই করছে কিয়েভের সৈন্যরা।


মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এক বিবৃতিতে বলেছেন, এই সহায়তা প্যাকেজটির মাধ্যমে ‘৩২৫ মিলিয়ন ডলার মূল্যের মার্কিন অস্ত্র ও সরঞ্জাম ইউক্রেনকে সরবরাহ করা হবে।’


তিনি বলেছেন, এই প্যাকেজে ‘গুরুত্বপূর্ণ আকাশ প্রতিরক্ষার সক্ষমতা বৃদ্ধির সরঞ্জাম, উচ্চ গতিশীল আর্টিলারি রকেট সিস্টেমের জন্য অতিরিক্ত যুদ্ধাস্ত্র, আর্টিলারি রাউন্ড, অ্যান্টি-ট্যাংক অস্ত্র, সাঁজোয়া যান এবং অন্যান্য সরঞ্জাম অন্তর্ভুক্ত রয়েছে’।


মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন বলেছে, ‘ইউক্রেনের সার্বভৌম ভূখণ্ড পুনরুদ্ধারের প্রচেষ্টায় সহায়তা এবং ইউক্রেনের আকাশ প্রতিরক্ষায় নিয়োজিত কর্মীদের সহায়তা করার জন্য এই প্যাকেজ দেওয়া হচ্ছে, কারণ তারা সাহসের সাথে ইউক্রেনের সৈন্য, বেসামরিক নাগরিক এবং গুরুত্বপূর্ণ অবকাঠামো রক্ষা করছেন।’


এএফপি বলছে, নতুন এই সহায়তার মধ্যে ২৫টি সাঁজোয়া যানও অন্তর্ভুক্ত রয়েছে। এর মধ্যে ১৫টি ব্র্যাডলি ইনফ্যান্ট্রি ফাইটিং ভেহিকেল ও ছয়টি স্ট্রাইকার পারসোনেল ক্যারিয়ার রয়েছে এবং ২২ মিলিয়নেরও বেশি রাউন্ড ছোট অস্ত্রের গোলাবারুদ ও গ্রেনেডও থাকছে এই প্যাকেজে।


এদিকে নতুন এই প্যাকেজটি রাশিয়ান সৈন্যদের বিরুদ্ধে ইউক্রেনের পাল্টা আক্রমণে সহায়তা করবে বলে ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দাবি করেছেন।


গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। আর আগ্রাসন শুরুর পর থেকেই পূর্ব ইউরোপের এই দেশটিকে সামরিক সহায়তা দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। এছাড়া যুদ্ধ শুরুর বছরখানেকের মাথায় এসে ইউক্রেনকে ট্যাংক দিয়ে সাহায্য করেছে যুক্তরাষ্ট্র, জার্মানি এবং যুক্তরাজ্য।


এই পরিস্থিতিতে রাশিয়া নিয়ন্ত্রিত বিশাল এলাকা পুনরুদ্ধারে কিয়েভের বাহিনীকে সহায়তা করার জন্য বিস্তৃত পরিসরে আধুনিক সামরিক সরঞ্জাম সরবরাহ করার জন্য ইউক্রেন তার পশ্চিমা মিত্রদের কাছে আবেদন করেছে।


উল্লেখ্য, ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়ান বাহিনী ইউক্রেন আক্রমণ করার পর থেকে পূর্ব ইউরোপের এই দেশটিতে ৪০ বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি সামরিক সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com