চীনের রাষ্ট্রদূতকে তলব করেছে দক্ষিণ কোরিয়া
প্রকাশ : ১০ জুন ২০২৩, ১৭:২৭
চীনের রাষ্ট্রদূতকে তলব করেছে দক্ষিণ কোরিয়া
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

দক্ষিণ কোরিয়া দেশটিতে নিযুক্ত চীনা রাষ্ট্রদূতকে তলব করেছে। দক্ষিণ কোরিয়ার সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্ক নিয়ে মন্তব্যের জেরে শুক্রবার (৯ জুন) চীনা রাষ্ট্রদূত জিং হাইমিংকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়েছে।


দক্ষিণ কোরিয়ার প্রথম উপ পররাষ্ট্রমন্ত্রী চ্যাং হো জিন শুক্রবার চীনের রাষ্ট্রদূত জিং হাইমিংকে তার অর্থহীন এবং উস্কানিমূলক মন্তব্যের জন্য সতর্ক করেছেন। এই ঘটনার এক দিন আগে হাইমিং দক্ষিণ কোরিয়ার প্রধান বিরোধী নেতার সঙ্গে বৈঠকের সময় সিউলকে মার্কিন যুক্তরাষ্ট্রের দিকে বেশি ঝুঁকে পড়তে এবং চীন থেকে দূরে সরে যাওয়ার অভিযোগ করেছিলেন।


দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জিং হাইমিংকে কূটনৈতিক প্রোটোকল লঙ্ঘন এবং দেশটির অভ্যন্তরীণ রাজনীতিতে হস্তক্ষেপ করার জন্য অভিযুক্ত করেছে। তবে চীনা রাষ্ট্রদূতের মন্তব্যের কোন অংশগুলোকে অনুপযুক্ত মনে হচ্ছে তা উল্লেখ করেনি মন্ত্রণালয়। তিনি উত্তরে কী বলেছিলেন তাও প্রকাশ করা হয়নি।


এদিকে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা ওয়াং ওয়েনবিন উল্লেখ করেন, চীন-দক্ষিণ কোরিয়ার সম্পর্কের বর্তমান চ্যালেঞ্জগুলো চীন দ্বারা সৃষ্ট নয়। বেইজিংয়ে নিয়মিত সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ‘দক্ষিণ কোরিয়ার সরকার, রাজনৈতিক দল, সর্বস্তরের জনগণের সঙ্গে বিস্তৃত সম্পৃক্ততা, দ্বিপাক্ষিক সম্পর্ক এবং পারস্পরিক স্বার্থের বিষয়ে মতামত বিনিময় করা, চীনের অবস্থান ও উদ্বেগ তুলে ধরা রাষ্ট্রদূত জিং হাইমিং এর কাজ।'


৮ জুন, বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার ডেমোক্রেটিক পার্টির নেতা লি জায়ে মিউং এর সঙ্গে এক বৈঠকে ইউন সুক ইওলের সরকারকে মার্কিন যুক্তরাষ্ট্রের দিকে অতিরিক্ত ঝুঁকে পড়ার এবং চীনের সঙ্গে সম্পর্কের ক্ষতি করার জন্য অভিযুক্ত করেছেন চীনা রাষ্ট্রদূত। প্রসঙ্গত, ডেমোক্রেটিক পার্টির নেতা লি জায়ে মিউং দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের প্রধান প্রতিদ্বন্দ্বী।


জিং হাইমিং বলেছেন, চীনের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কের মধ্যে যেসব সমস্যার সৃষ্টি হয়েছে তার জন্য দক্ষিণ কোরিয়া সম্পূর্ণরূপে দায়ী। তিনি চীনের সঙ্গে কোরিয়ার ক্রমবর্ধমান বাণিজ্য ঘাটতির কথা উল্লেখ করেছেন। তার দাবি, সিউল যেন তাইওয়ানসহ বেইজিংয়ের মূল স্বার্থকে সম্মান করে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com