৩ মাস পর আবারও জেগেছে হাওয়াই দ্বীপের আগ্নেয়গিরি
প্রকাশ : ১০ জুন ২০২৩, ০৮:৫৭
৩ মাস পর আবারও জেগেছে হাওয়াই দ্বীপের আগ্নেয়গিরি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বের বেশ কয়েকটি সক্রিয় আগ্নেয়গিরির মধ্যে একটি যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপপুঞ্জের মাউন্ট কিলিউয়া। গেল ৭ জুন জেগে ওঠে ওই আগ্নেয়গিরি। বিশাল অঞ্চল জুড়ে ছড়িয়ে পড়ে লাভা।


মার্কিন জিওলজিক্যাল সার্ভে এই আগ্নেয়গিরির বেশ কয়েকটি ছবি প্রকাশ্যে এনেছে। সেখানেই ধরা পড়েছে লাভা বেরিয়ে আসার দৃশ্য। ইতোমধ্যেই সেখানে ভিড় জমাতে শুরু করেছেন কৌতুহলী পর্যটকরা।


দর্শকদের কৌতুহল সামাল দিতে প্রশাসনের পক্ষ থেকেও একাধিক ব্যবস্থা নেওয়া হয়েছে। ন্যাশনাল পার্কের একটি বিশেষ অংশ থেকে তোলা হয়েছে আগ্নেয়গিরির ওই দৃশ্যগুলো। তবে সেখান থেকে ছবি তোলার সময় দর্শকদের সতর্কও করা হয়েছে।


জিওলজিক্যাল সার্ভে থেকে জানানো হয়, এই অগ্ন্যুৎপাত পুরোটাই একটি এলাকার মধ্যে সীমাবদ্ধ ছিল। হাওয়াই ন্যাশনাল পার্কের মধ্যেই এই ঘটনা ঘটছে যা সাধারণ লোকালয়ের থেকে অনেকটাই দূরে। জনবসতির থেকে দূরে হওয়ায় নাগরিকদের উপর কোনো ক্ষতিকর প্রভাব পড়েনি।


জিওলজিক্যাল সার্ভে থেকে আরও বলা হয়, অগ্ন্যুৎপাতের ফলে ঘন ঘন ভূমিকম্পের ঘটনাও ঘটছে। একইসঙ্গে মাটির গঠনগত পরিবর্তনও লক্ষ করেছেন বিজ্ঞানীরা। তাদের কথায়, মাটির তলায় ম্যাগমার স্থানান্তরের কারণেই এমন ঘটনা ঘটছে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com