ভারতে ইমুসহ ১৪ ম্যাসেজিং অ্যাপ নিষিদ্ধ
প্রকাশ : ০১ মে ২০২৩, ১৮:৪৩
ভারতে ইমুসহ ১৪ ম্যাসেজিং অ্যাপ নিষিদ্ধ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতে সন্ত্রাসী কর্মকান্ডে ব্যবহৃত হচ্ছে এমন অভিযোগ তুলে ইমুসহ ১৪ টি ম্যাসেজিং অ্যাপ নিষিদ্ধ করা হয়েছে। সন্ত্রাসীরা এই অ্যাপগুলো ব্যবহার করে নিজেদের মধ্যে যোগাযোগ করছে এমন অভিযোগ এনে নিষিদ্ধ করা হয়েছে এই অ্যাপগুলো।


সংবাদমাধ্যম এএনআই সূত্রে খবর, পাকিস্তানের সন্ত্রাসবাদীরা জম্মু ও কাশ্মীরে তথ্য প্রেরণের জন্য এই অ্যাপ ব্যবহার করছিল।


নিষিদ্ধ ১৪ টি অ্যাপ হলো:
সেকেন্ড লাইন, ইমু, জাঙ্গি ক্রিপভিসার, এনিগমা, সেফসইউস, ব্রিয়ার, উইক্রেম, মেডিয়াফায়ার, বিচ্যাট, ন্যান্ডবক্স, কনিয়ন, ইলিমেন্ট, ও থ্রিমা। সোমবার (১লা মে) এনডিটিভি এই খবর জানিয়েছে।


এনডিটিভির খবরে জানা যায়, নিরাপত্তা ও গোয়েন্দা সংস্থার সুপারিশে এই পদক্ষেপ নিয়েছে কেন্দ্রীয় সরকার। যেসব অ্যাপ জাতীয় নিরাপত্তার জন্য হুমকি এবং ভারতীয় আইন অমান্য করছিল তাদের তালিকা করে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠায় গোয়েন্দা সংস্থা। পরে মন্ত্রণালয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অ্যাপগুলো নিষিদ্ধ করার অনুরোধ করে। ভারতীয় তথ্য প্রযুক্তি আইন-২০০০ এর ৬৯এ ধারায় এই অ্যাপগুলোকে নিষিদ্ধ করা হয়েছে।


সংবাদমাধ্যম এএনআই সূত্রে জানা যায়, এই ব্যাপারে দেশটির গোয়েন্দা সংস্থার জ্যেষ্ঠ এক কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করা হয়। তিনি বলেছেন, গোয়েন্দা সংস্থা জানতে পারে অ্যাপগুলো ব্যবহার করে জম্মু ও কাম্মীর উপত্যকায় সন্ত্রাসী প্রচারণা চালানো হচ্ছিল।


গোয়েন্দা সংস্থার এক কর্মকর্তা এএনআইকে জানিয়েছে, গোয়েন্দা সংস্থা জঙ্গিরা নিজেদের মধ্যে যোগাযোগে এবং জঙ্গি সংগঠনের পৃষ্ঠপোষকদের (ওজিডব্লিউ) ব্যবহৃত মাধ্যমগুলো নজরদারিতে রেখেছিল। একটি যোগাযোগের ক্ষেত্রে দেখা যায়, মোবাইল অ্যাপটি ভারতের প্রতিনিধিত্ব করে না এবং অ্যাপটিতে কি ধরনের কার্যক্রম চলছিল তা জানা ভারতের জন্য বেশ কষ্টকর ছিল।


বিবার্তা/নিলয়

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com