বরিস জনসনকে ঋণ পেতে তদবির: বিবিসি চেয়ারম্যানের পদত্যাগ
প্রকাশ : ২৮ এপ্রিল ২০২৩, ১৬:৩৯
বরিস জনসনকে ঋণ পেতে তদবির: বিবিসি চেয়ারম্যানের পদত্যাগ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসনের জন্য একটি ব্যাংক ঋণে মধ্যস্থতা করতে গিয়ে অনিয়মের আশ্রয় নেওয়ার অভিযোগ আসার পর পদত্যাগ করেছেন ব্রিটেনভিত্তিক বৈশ্বিক সংবাদমাধ্যম ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশনের (বিবিসি) চেয়ারম্যান রিচার্ড শার্প।


শুক্রবার জমা দেওয়া পদত্যাগপত্রে এই অভিযোগ একরকম স্বীকারও করে নিয়েছেন রিচার্ড শার্প, জানিয়েছে বিবিসি ও অন্যান্য আন্তর্জাতিক সংবাদমাধ্যম।


এ প্রসঙ্গে অব্যাহতি পত্রে তিনি বলেছেন, সচেতনভাবে এই অনিয়ম তিনি করেননি। এটি ছিল একটি ‘অনিচ্ছাকৃত ভুল’।


রিচার্ড শার্প ২০২১ সালের ফেব্রুয়ারিতে বিবিসিতে যোগ দেওয়ার আগে আন্তর্জাতিক আর্থিক সেবা প্রতিষ্ঠান গোল্ডম্যান স্যাক্‌সে কাজ করতেন। সেখানে বর্তমান ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক তার অধীনে কাজ করতেন।


তদন্তে শার্পের বিরুদ্ধে দুটি স্বার্থের দ্বন্দ্ব সামনে এসেছে, যেগুলো তিনি গোপন রেখেছিলেন। এর একটি হলো, তিনি বিবিসির চেয়ারম্যান পদে আবেদনের আগে তৎকালীন প্রধানমন্ত্রী বরিস জনসনকে এ বিষয়ে তার আগ্রহের কথা জানিয়েছিলেন।


অপরটি হলো, তিনি সাবেক প্রধানমন্ত্রীর জন্য অর্থের ব্যবস্থা করতে ক্যাবিনেট সেক্রেটারি সাইমন কেসকে কানাডিয়ান এক কোটিপতির সঙ্গে পরিচয় করিয়ে দেবেন বলেছিলেন।


তদন্তে রিচার্ড শার্পের নিয়োগ প্রক্রিয়া এবং বরিস জনসনের ৮ লাখ পাউন্ড ঋণের গ্যারান্টিতে তার ভূমিকা পর্যালোচনা করা হয়।


বিবিসি মহাপরিচালক টিম ডেভি শার্পের এ সিদ্ধান্তের প্রশংসা জানিয়ে বলেছেন, 'দর্শকশ্রোতাদের সেবা নিশ্চিতে কঠোর পরিশ্রম চালিয়ে যাওয়াই আমাদের মূল ফোকাস।'


বিবার্তা/এনএস


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com