ঐতিহাসিক আল-কুদস দিবস উপলক্ষ্যে বিক্ষোভে উত্তাল মুসলিম বিশ্ব
প্রকাশ : ১৫ এপ্রিল ২০২৩, ২৩:৩৪
ঐতিহাসিক আল-কুদস দিবস উপলক্ষ্যে বিক্ষোভে উত্তাল মুসলিম বিশ্ব
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ঐতিহাসিক আল-কুদস দিবস উপলক্ষ্যে বিক্ষোভ-প্রতিবাদে উত্তাল মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ। ৫৬ বছর আগের এই দিনে মুসলমানদের প্রথম কেবলা বায়তুল মুকাদ্দাস দখল করে ইসরায়েল। এরপর থেকেই রমজানের শেষ জুমা আল কুদস দিবস হিসেবে পালিত হয়। এ বছরও দিনটি উপলক্ষ্যে ১৪ এপ্রিল, শুক্রবার বিক্ষোভ হয়েছে ফিলিস্তিন, লেবানন, জর্ডান, পাকিস্তান ও সিরিয়াসহ বিভিন্ন দেশে। খবর ডনের।


১৯৬৭ সালে মুসলমানদের প্রথম কেবলা বায়তুল মুকাদ্দাস দখল করে ইসরায়েল। এরপর থেকেই রমজানের শেষ জুমার দিনটি আল-কুদস দিবস হিসেবে পালিত হয়ে আসছে। সে অনুযায়ী ১৪ এপ্রিল ইসরায়েলি দখলদারদের কড়াকড়ি উপেক্ষা করেই নামাজের তাকবিরে প্রকম্পিত আল আকসা প্রাঙ্গন। আবেগ যখন ইসলামের প্রথম কেবলা বায়তুল মুকাদ্দাস নিয়ে, তখন ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর হুমকি কিংবা নিষেধাজ্ঞা কিছুই বাধা হতে পারেনি ফিলিস্তিনিদের জন্য। পবিত্র মাস রমজানের শেষ জুমায় আল আকসায় একত্রিত জন ফিলিস্তিনিরা। এরপরই বিক্ষোভ শুরু হয় গাজায়।


ফিলিস্তিনের পাশাপাশি আল-কুদস দিবস উপলক্ষ্যে ইসরায়েল বিরোধী প্রতিবাদে মুখর হয়ে ওঠে ইরান, ইরাক, সিরিয়া, লেবানন সিরিয়ার দামেস্ক, ইরাকের বাগদাদ আর লেবানন। জুমাতুল বিদার নামাজ শেষে পথে নামে লাখো মানুষ। যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনেও বিক্ষোভ হয় ইসরায়েলি দখলদারিত্বের বিরুদ্ধে। ডাক দেয়া হয় ইসরায়েলের বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলনের। তেল আবিবের ওপর থেকে সমর্থন তুলে নিতে আহ্বান জানানো হয় পশ্চিমা দেশগুলোর প্রতি। ইসরায়েলের এই দখলদারিত্বের বিরুদ্ধে আরব বিশ্ব ঐক্যবদ্ধ হচ্ছে বলে জানিয়েছেন ফিলিস্তিনি নেতারা।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com