উত্তর কোরিয়াকে প্রতিরোধে ৩ দেশের জোটবদ্ধ মহড়ার ঘোষণা
প্রকাশ : ১৫ এপ্রিল ২০২৩, ১২:৪২
উত্তর কোরিয়াকে প্রতিরোধে ৩ দেশের জোটবদ্ধ মহড়ার ঘোষণা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

একের পর এক ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ করতে ব্যস্ত উত্তর কোরিয়াকে চাপে রাখতে যৌথ সামরিক মহড়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র, জাপান এবং দক্ষিণ কোরিয়া। এ মহড়ায় মূলত তিন দেশের ক্ষেপণাস্ত্র ও সাবমেরিন সুরক্ষা ব্যবস্থার প্রদর্শন এবং পরীক্ষা করা হবে।


১৪ এপ্রিল, শুক্রবার তিন দেশের প্রতিরক্ষা বাহিনীর প্রতিনিধিরা এক যৌথ বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছেন। কোরিয়া প্রণালী ও জাপান সাগরে উত্তর কোরিয়ার দৌরাত্ম্য প্রতিরোধ করতে '১৩তম ত্রিপাক্ষিক প্রতিরক্ষা সংলাপ' নামে একটি জোট আছে এই তিন দেশের। শুক্রবার যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে জোটভুক্ত তিন দেশের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রতিনিধিদের এক বৈঠক হয়েছে। সে বৈঠকেই এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে উল্লেখ করা হয়েছে বিবৃতিতে।


উত্তর কোরিয়াকে হুঁশিয়ারিও দিয়েছে যুক্তরাষ্ট্র, জাপান ও দক্ষিণ কোরিয়া।এ প্রসঙ্গে বিবৃতিতে বলা হয়েছে, ‘আমরা উত্তর কোরিয়াকে যাবতীয় বিধ্বংসী কর্মকাণ্ড থেকে বিরত থাকার আহ্বান জানাচ্ছি। সেই সঙ্গে সতর্কবার্তা দিয়ে বলছি, যদি উত্তর কোরিয়া পারমাণবিক ক্ষেপণাস্ত্র সম্পর্কিত কোনো পরীক্ষা-নিরীক্ষা চালায়, সেক্ষেত্রে আন্তর্জাতিক সম্প্রদায় দৃঢ় ও কঠোরভাবে তার জবাব দেবে।’


শুক্রবার উত্তর কোরিয়ার রাষ্ট্রায়ত্ত বার্তাসংস্থা কেসিএনএ জানিয়েছে, অতি সম্প্রতি নতুন ধরনের জ্বালানি সলিড ফুয়েল ভিত্তিক একটি আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ চালিয়েছে পিয়ংইয়ং।


কেসিএনএতে এই খবর প্রকাশের পরই ওয়াশিংটনে বৈঠকে বসেন যুক্তরাষ্ট্র, জাপান ও দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা। এই তিনটি দেশকে বরাবরই নিজেদের প্রধান শত্রু বলে উল্লেখ করে আসছেন উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন।


বিবার্তা/মোবারক

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com