নির্বাচন কমিশন গঠনে ভারতীয় সুপ্রিম কোর্টের ঐতিহাসিক রায়
প্রকাশ : ০২ মার্চ ২০২৩, ১৮:২৪
নির্বাচন কমিশন গঠনে ভারতীয় সুপ্রিম কোর্টের ঐতিহাসিক রায়
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

নির্বাচন প্রক্রিয়ার স্বচ্ছতা ও জবাবদিহিতার স্বার্থে ভারতের সুপ্রিম কোর্ট নির্বাচন কমিশন গঠনে একটি যুগান্তকারী রায় দিয়েছে। ভারতের মুখ্য নির্বাচন কমিশনার ও দুই নির্বাচন কমিশনারের নিযুক্তিতে এবার থেকে প্রধানমন্ত্রীর সঙ্গে অংশ নেবেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ও লোকসভার বিরোধী দলের নেতা।


বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) সুপ্রিম কোর্টের বিচারপতি কে এম যোসেফের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ এই ঐতিহাসিক রায় দিয়েছেন।


এতদিন পর্যন্ত প্রধানমন্ত্রীর সুপারিশক্রমে রাষ্ট্রপতি মুখ্য নির্বাচন কমিশনার ও দুই নির্বাচন কমিশনারকে নিয়োগ দিতেন। তাদের কার্যকালের মেয়াদ হয় ৬ বছর। সচরাচর দেশের প্রাক্তন আমলাদের এই পদে বেছে নেয়া হয়। তবে এই পদ্ধতিকে ভারতের বিরোধিদলগুলো অনেক ধরে পক্ষপাতদুষ্ট বলে অভিযোগ করে আসছিল।


সুপ্রিমকোর্ট এই যুগান্তকারী রায় রায় দিতে গিয়ে বলেছেন, সারা দেশে নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করার জন্য নির্বাচন কমিশনারদের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। পরিবর্তিত পরিস্থিতিতে তিন সদস্যের কমিটি নতুন নির্বাচন কমিশনারদের নাম প্রস্তাব করবে। তার ভিত্তিতেই কমিশনারদের নিযুক্ত করবেন রাষ্ট্রপতি।


এই রায়ের পর নির্বাচন কমিশন এক স্বাধীন সচিবালয় পাবে। স্বাধীনভাবে নিয়মনীতি তৈরি করতে পারবে। নিজেদের বাজেট স্বাধীনভাবে তৈরি করতে পারবে। তহবিলের জন্য সরকারের মুখাপেক্ষী হতে হবে না। সরাসরি কেন্দ্রীয় ট্রেজারি থেকে টাকা তোলার ক্ষমতা পাবে।


বিবার্তা/নয়ন/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com