ফের খরার কবলে পড়তে পারে ইতালি
প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০২৩, ১৪:১৪
ফের খরার কবলে পড়তে পারে ইতালি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

গেল কয়েক সপ্তাহ ধরে তীব্র শীত ও শুষ্ক আবহাওয়ার কারণে শঙ্কা দেখা দিয়েছে, চলতি বছরে ফের খরার কবলে পড়তে পারে ইতালি। এর আগের বছর তীব্র খরায় দেশজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করতে হয়েছিল।


পরিবেশবিদ এবং বিজ্ঞানীরা জানিয়েছে, আল্পসে এবার সাধারণের তুলনায় কম তুষারপাত হয়েছে। ফলে খরার কবলে পড়ার শঙ্কা আরও বৃদ্ধি পেয়েছে।


বিজ্ঞানীরা এমন সময় এই সতর্কতা দিলেন যখন ইতালির বিখ্যাত ভেনিস শহরের আঁকাবাঁকা ছোট খালগুলো শুকিয়ে যাচ্ছে। অন্যসময় ভেনিসের খালগুলোতে বন্যার পানি ঢোকার কারণে ভোগান্তির সৃষ্টি হলেও এবার পানির অভাবে বিখ্যাত ছোট নৌকা গোন্দোলা, ওয়াটার ট্যাক্সি এবং অ্যাম্বুলেন্সগুলো চলাচল করতে পারছে না। খালগুলো শুকিয়ে যাওয়ার কারণ কম বৃষ্টিপাত, ভেনিসে বাতাসের উচ্চ চাপ, পূর্ণিমা এবং সমুদ্র উচ্চতাকে দায়ী করা হচ্ছে।


গেল সোমবার ইতালির একটি পরিবেশবাদী গোষ্ঠী জানিয়েছে, ইতালির নদী-নালাগুলো প্রচণ্ড পানির অভাবে ভুগছে। বিশেষ করে দেশটির উত্তর দিকের অবস্থা খারাপ। ইতালির সর্ববৃহৎ নদী ‘পো’, যেটি আল্পস থেকে বয়ে উত্তর-পূর্ব দিকের আদ্রিয়াকের দিকে বয়ে গেছে। সেই পো নদীতে এখন সাধারণ সময়ের চেয়ে ৬১ শতাংশ কম পানি রয়েছে বলে জানিয়েছে পরিবশেবাদী এই সংগঠন।


খরা পরিস্থিতি প্রকট আকার ধারণ করার পর গত বছর পো নদীর আশপাশের অঞ্চলে জরুরি অবস্থা ঘোষণা করা হয়। ওই পো নদীর ওপর নির্ভর করেই ইতালির এক তৃতীয়াংশ কৃষি পণ্য উৎপাদিত হয়। গত বছর পো নদীতে গত ৭০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ খরা দেখা যায়। ইতালির বিজ্ঞানীরা জানিয়েছেন, বর্তমান এই অবস্থা থেকে মুক্তি পেতে ইতালিতে অন্তত ৫০ দিন মুষলধারে বৃষ্টির প্রয়োজন।


তথ্যসূত্র বলছে, পো নদী ছাড়াও দেশটির উত্তরাঞ্চলের গার্দা লেকের পানি রেকর্ড পরিমাণ কমে গেছে। লেকের পানি এখন এতটাই কম যে এখন সান বিয়াগিওর ছোট দ্বীপে হেঁটেই যাওয়া যাচ্ছে। তবে আশার কথা হলো, আবহাওয়াবিদরা জানিয়েছেন, কয়েকদিনের মধ্যেই আল্পসে তুষারপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। সূত্র : সিএনএন


বিাবার্তা/এমএ



সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com