আগুনে ঘি ঢালবেন না, ইউক্রেন প্রসঙ্গে চীন
প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:৪৯
আগুনে ঘি ঢালবেন না, ইউক্রেন প্রসঙ্গে চীন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইউক্রেনের মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সফর এবং এ সফরকে কেন্দ্র করে পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি ‘নিউ স্টার্ট’ স্থগিতের ঘোষণা দিয়েছে রাশিয়া। এই পরিস্থিতিতে ইউক্রেন ইস্যুতে গভীর উদ্বেগ প্রকাশ করেছে চীন। 


দেশটির পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং মঙ্গলবার বলেছেন, ইউক্রেন কেন্দ্রিক সংঘাত নিয়ন্ত্রণের বাইরে যেতে পারে। এ ছাড়া সংঘাতে ‘আগুনে ঘি ঢালা’ বন্ধের আহ্বান জানিয়েছেন তিনি।


ইউক্রেন যুদ্ধের এক বছর পূর্তি হবে আগামী সপ্তাহে। রাশিয়া দেশটিতে হামলার শুরু পর পশ্চিমারা এর সমালোচনা করলেও চীন নীরব রয়েছে। উল্টো রাশিয়ার সঙ্গে সম্পর্ক উন্নয়নের নতুন নতুন পদক্ষেপ নিয়েছে চীন। এই পরিস্থিতিতে কিন গ্যাং মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বৈঠকে বলেন, ইউক্রেন সংঘাত ক্রমাগত বাড়তে পারে, এমনকি এই সংঘাত নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে। চীন এ নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন।


রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আজ মঙ্গলবার তাঁর বার্ষিক ‘স্টেট অব দ্য নেশন’ ভাষণে ইউক্রেন যুদ্ধ নিয়ে নিজেদের অবস্থান তুলে ধরেছেন।


কিন গ্যাং বলেন, ‘আমরা কয়েকটি দেশের প্রতি আহ্বান জানাই, আগুনে ঘি ঢালা বন্ধ করুন।’ তিনি আরও বলেন, ‘তাদের অবশ্যই আজ ইউক্রেনকে উসকানি দেওয়া বন্ধ করতে হবে এবং আগামীকাল তাইওয়ানের ক্ষেত্রের একই পদক্ষেপ নিতে হবে।’
চীনের পররাষ্ট্রমন্ত্রী তাঁর বক্তব্যে যুক্তরাষ্ট্রের নাম উচ্চারণ করেননি। তবে যুক্তরাষ্ট্রকে উদ্দেশেই যে এ কথা বলেছেন তাতে কোনো সন্দেহ নেই।


রাশিয়া-ইউক্রেন যুদ্ধের বছর পূর্তির আগে মস্কো সফরে যাচ্ছেন চীনের আরকে শীর্ষ কূটনীতিক ওয়াং ই। ঠিক এই পরিস্থিতিতে কিন গ্যাং এমন মন্তব্য করলেন।


রাশিয়ার সঙ্গে চলমান যুদ্ধের মধ্যে সোমবার ইউক্রেনের রাজধানী কিয়েভ সফর করেন জো বাইডেন। তাঁর এ সফর ছিল অত্যন্ত গোপনীয়। এই সফরের অংশ হিসেবে মঙ্গলবার পোল্যান্ডের রাজধানী ওয়ারশতে ভাষণ দেন বাইডেন। সেখানে তিনি বলেন, ইউক্রেনে রাশিয়া ধারাবাহিকভাবে হামলা চালিয়ে গেলে পশ্চিমাদের শক্তি কমে আসবে বলে মনে করছেন মস্কোর নেতারা। তবে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এখনো পশ্চিমাদের দৃঢ়তা বুঝতে পারেননি।


পোল্যান্ডের রাজধানী ওয়ারশতে রয়্যাল ক্যাসলের বাইরে বক্তব্য দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। 


রাশিয়া বাইডেনের এই সফরকে ভালোভাবে নেয়নি। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ঐতিহাসিক পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি স্থগিত করেছেন। একই সঙ্গে ইউক্রেন নিয়ে পশ্চিমাদের নতুন করে হুমকি দিয়েছেন। পাশাপাশি পারমাণবিক অস্ত্র (নতুন স্ট্র্যাটেজিক সিস্টেম) যুদ্ধের জন্য প্রস্তুত রাখার ঘোষণা এবং নতুন করে পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালানোর হুমকি দিয়েছেন তিনি।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com