তৃতীয়বারের মত শপথ নিলেন লুলা:অ্যামাজন বাঁচানোর অঙ্গীকার
প্রকাশ : ০২ জানুয়ারি ২০২৩, ১০:৪৭
তৃতীয়বারের মত শপথ নিলেন লুলা:অ্যামাজন বাঁচানোর অঙ্গীকার
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ব্রাজিলের বামপন্থি প্রেসিডিন্ট লুলা দ্য সিলভা তৃতীয়বারের মত নির্বাচিত হয়েছেন। শপথ গ্রহণকালে তিনি ব্রাজিল ও অ্যামাজনকে বাঁচানোর অঙ্গীকার নেন।প্রেসিডেন্ট হিসেবে ২০০৩ থেকে ২০১০ পর্যন্ত ক্ষমতায় ছিলেন লুলা।এবার বলসোনারোকে হারিয়ে তৃতীয়বারের মত প্রেসিডেন্ট নির্বাচিত হলেন ৭৭ বছর বয়সী এই বামপন্থি নেতা।


প্রেসিডেন্ট পদে শপথ নেওয়ার পর এক বিবৃতিতে লুলা বলেন, “দক্ষিণপন্থিবাদী বলসোনারো ব্রাজিলকে ধ্বংসের পথে নিয়ে গেছে। ব্রাজিলকে বাঁচানো এবং অ্যামাজনকে রক্ষা করা আমার অন্যতম দায়িত্ব হবে।“


লুলা আরো বলেন “ তিনি সংবিধান মেনে চলবেন এবং রক্ষা করবেন।তিন কোটি ৩০ লাখ মানুষকে ক্ষুধার হাত থেকে বাঁচাবেন। ১০ কোটি মানুষকে দারিদ্র্যসীমার ওপরে তুলবেন। বলসোনারো সরকার ব্রাজিলকে ধ্বংস যেভাবে ধ্বংস করেছে সেই ধ্বংসস্তূপ থেকে ব্রাজিলকে নতুন করে গড়ে তুলতে হবে।“



লুলা অভিযোগ করেন,বলসোনারো ক্ষমতার শেষ সময়ে সরকারি টাকা নয়-ছয় করেছে,স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্পূর্ণ অর্থ খরচ করেছে।শিক্ষা, সংস্কৃতি, বিজ্ঞান-প্রযুক্তির ক্ষেত্রকে ধ্বংস করে দিয়েছে। তারা পরিবেশকে পুরোপুরি নষ্ট করার কাজ করেছে। স্কুলে খাবার,ভ্যাকসিন ও মানুষের নিরাপত্তার জন্য কোনো অর্থ রাখেনি।


উল্লেখ্য লুলার শপথগ্রহণ অনুষ্ঠানে ৫০টি দেশের প্রতিনিধিরা ছিলেন।কিন্তু ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট বলসোনারো উপস্থিত ছিলেন না। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্পেনের রাজা,জার্মানি,আর্জেন্টিনা,বলিভিয়া,কলম্বিয়া,চিলি,প্যারাগুয়ে, উরুগুয়ে ও পর্তুগালের প্রেসিডেন্ট।অন্যদিকে বলসোনারো শুক্রবারই ফ্লোরিডার উদ্দ্যেশ্যে রওনা দেন।
শপথ গ্রহণের পর লুলা খোলা গাড়িতে চেপে প্রাসাদে যান। এসময় লুলাকে অভিনন্দন জানান ৩০ হাজার জনতা।


বিবার্তা/বর্ষা


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com