শিরোনাম
ডেল্টা-বিটার তুলনায় ‘ওমিক্রন’ তিনগুণ বেশি শক্তিশালী
প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০২১, ১৭:৩৮
ডেল্টা-বিটার তুলনায় ‘ওমিক্রন’ তিনগুণ বেশি শক্তিশালী
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

করোনার নতুন ধরণ ওমিক্রন ডেল্টা ও বিটার তুলনায় তিনগুণের বেশি শক্তিশালী বলে জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানীরা। ডেল্টা-বিটার তুলনায় করোনার নতুন এই ভেরিয়েন্ট তিনগুণ বেশি পুনঃসংক্রমণ ঘটাতে পারে।বৃহস্পতিবার (২ ডিসেম্বর) দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানীরা প্রাথমিক এক সমীক্ষায় এ কথা জানিয়েছেন।


বিজ্ঞানীরা জানান, এই ফলাফল পাওয়া গেছে দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্য ব্যবস্থার বিভিন্ন তথ্য-উপাত্ত এবং প্রথম মহামারি সংক্রান্ত তথ্য প্রমাণের ভিত্তিতে পূর্বের সংক্রমণ থেকে ইমিউনিটি এড়াতে ওমিক্রনের সক্ষমতা যাচাই করে।


দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্য বিভাগের তথ্য অনুযায়ী, দেশটিতে গত ২৭ নভেম্বর পর্যন্ত আক্রান্ত ২৮ লাখ লোকের মধ্যে ৩৫ হাজার ৬৭০ জন পুনঃসংক্রমিত হয়েছেন। পুনরায় সংক্রমণ হিসেবে বিবেচনা করা হয় ৯০ দিনের ব্যবধানে কেউ দ্বিতীয়বার আক্রান্ত হলে।


দক্ষিণ আফ্রিকার ডিএসআই-এনআরএফ সেন্টার অব এক্সিলেন্স ইন এপিডোমিওলজিক্যাল মডেলিং অ্যান্ড এনালাইসিস পরিচালক জুলিয়েট পুলিয়াম এক টুইটে লিখেছেন, ‘সাম্প্রতিক পুনঃসংক্রমণ এমন ব্যক্তিদের ক্ষেত্রে হয়েছে যাদের প্রাথমিক সংক্রমণ পূর্ববর্তী তিনটি করোনা ঢেউকালীন সময়ে ঘটেছে। এদের মধ্যে ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্তরা বেশি পুনঃআক্রান্ত হয়েছেন।সূত্র: দ্যা টাইমস অব ইন্ডিয়া


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com