শিরোনাম
বিশ্ব চাইলে মহামারির অবসান এখনই সম্ভব!
প্রকাশ : ২৬ অক্টোবর ২০২১, ০০:০১
বিশ্ব চাইলে মহামারির অবসান এখনই সম্ভব!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বের করোনাভাইরাস মহামারি কেবলমাত্র তখনই শেষ হবে, যখন বিশ্বের সব দেশ যখন সহজলভ্য সকল স্বাস্থ্য সরঞ্জাম কার্যকরভাবে ব্যবহার শুরু করবে। রোববার বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রেইয়েসুস বার্লিনে বিশ্ব স্বাস্থ্য সম্মেলনে দেয়া বক্তৃতায় এই মন্তব্য করেছেন।


তিনি বলেন, ‌বিশ্ব যখন এই মহামারি শেষ করতে চাইবে, কেবলমাত্র তখনই এটি শেষ হবে। এটি আমাদের হাতে। আমাদের প্রয়োজনীয় সব স্বাস্থ্য সরঞ্জাম হাতে রয়েছে: কার্যকর জনস্বাস্থ্য সরঞ্জাম এবং কার্যকর মেডিক্যাল সরঞ্জাম।


বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান আরো বলেন, কিন্তু বিশ্ব সেসব সরঞ্জাম ভালোভাবে ব্যবহার করছে না। প্রতি সপ্তাহে ৫০ হাজারের বেশি মানুষের প্রাণহানি নিয়ে এই মহামারির অবসান এখনও অনেক দূরে।


বিশ্বজুড়ে সমতার ভিত্তিতে ভ্যাকসিন বিতরণের লক্ষ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেওয়া উদ্যোগ কোভ্যাক্স এবং আফ্রিকান ভ্যাকসিন অ্যাকুইজিশন ট্রাস্টের (এভিএটি) সঙ্গে টিকা নিয়ে আরো বেশি কাজ করতে জি-২০ সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন ডব্লিউএইচওর প্রধান।


একই দিন বিশ্বজুড়ে কোভিড-১৯ ভ্যাকসিনের ন্যায্য বিতরণ নিশ্চিতে প্রয়োজনীয় আরও ৮ বিলিয়ন মার্কিন ডলার অনুদান সংগ্রহের কাজে সহায়তা করতে জি-২০ দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস।


বার্লিনে বিশ্ব স্বাস্থ্য সম্মেলনে তিনি বলেন, অক্টোবরের শুরুর দিকে করোনাভাইরাসের ভ্যাকসিন বণ্টনে বৈশ্বিক কৌশল গ্রহণে তিনি ডব্লিউএইচও প্রধানের সঙ্গে বৈঠকে বসেছিলেন। এতে চলতি বছরের শেষের আগেই বিশ্বের সব দেশের ৪০ শতাংশ এবং আগামী বছরের মাঝের দিকে ৭০ শতাংশ মানুষের জন্য ভ্যাকসিন সরবরাহে বিশ্বাসযোগ্য এবং সাশ্রয়ী পরিকল্পনা নেওয়া হয়।


বিবার্তা/শাহিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com