হাইতিতে যুক্তরাষ্ট্রের ১৭ ধর্মপ্রচারক ও পরিবারের সদস্য অপহৃত
প্রকাশ : ১৭ অক্টোবর ২০২১, ১১:০০
হাইতিতে যুক্তরাষ্ট্রের ১৭ ধর্মপ্রচারক ও পরিবারের সদস্য অপহৃত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ক্যারিবীয় দেশ হাইতির রাজধানী পোর্ট-অব-প্রিন্স থেকে যুক্তরাষ্ট্রের খ্রিস্টান ধর্মপ্রচারক ও তাদের পরিবারের সদস্যসহ ১৭ জনকে অপহরণ করেছে সন্ত্রাসীরা।


শনিবার (১৬ অক্টোবর) স্থানীয় সময় তাদেরকে অপহরণ করা হয়। হাইতির নিরাপত্তা কর্মকর্তাদের বরাতে শনিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস।


বার্তাসংস্থা রয়টার্স জানায়, ক্যারিবীয় অঞ্চলের সংকটপীড়িত এই দেশটির একটি এতিমখানা থেকে বাসে করে বিমানবন্দরে যাওয়ার সময় এসব ধর্মপ্রচারক ও তাদের পরিবারের সদস্যদের অপহরণ করা হয়।


এদিকে, অপহরণের এই ঘটনা পর্যবেক্ষণ ও খতিয়ে দেখছে বলে জানিয়েছেন ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র জেনিফার ভিয়াও।


অন্যদিকে, কর্মঘণ্টার বাইরে এই বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি হাইতিতে অবস্থিত মার্কিন দূতাবাস। তবে অপহরণের বিষয়ে তারা খোঁজ-খবর নিচ্ছেন বলে জানিয়েছেন হাইতির পুলিশের এক মুখপাত্র।


উল্লেখ্য, ১৮০৪ সালে লাতিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলের প্রথম স্বাধীন দেশ হিসেবে আবির্ভূত হয় হাইতি। দেশটি প্রথমে স্পেনীয় ও পরে ফ্রান্সের উপনিবেশ ছিলো। ফরাসি ঔপনিবেশিকদের উৎখাত করে বিশ্বে প্রথম কৃষ্ণাঙ্গ নেতৃত্বাধীন সরকার গঠিত হয় দেশটিতে।


স্বাধীন হলেও বিগত দুই শতাব্দী ধরে দেশটি একের পর রাজনৈতিক অস্থিরতা, সহিংসতা, আগ্রাসন আর দমনপীড়নের মধ্য দিয়ে গেছে। এর মধ্যে পরিবারতান্ত্রিক দুভেলিয়ারদের স্বৈরতান্ত্রিক কর্তৃত্বাবাদী শাসনের শিকারও হয়েছে দেশটির মানুষ।


প্রসঙ্গত, হাইতির জনসংখ্যা এক কোটি দশ লাখ, এটিকে পশ্চিম গোলার্ধের সবচেয়ে দরিদ্র দেশ বলে গণ্য করা হয়।


বিবার্তা/আশিক/এমও

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com