শান্তি প্রতিষ্ঠার ওপর গুরুত্বারোপ
আফগান ইস্যুতে পুতিন ও ইমরানের ফোনালাপ
প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০২১, ২১:১৭
আফগান ইস্যুতে পুতিন ও ইমরানের ফোনালাপ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আফগানিস্তানের চলমান পরিস্থিতি নিয়ে টেলিফোনে আলাপ করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ফোনালাপে দু'নেতা আফগান পরিস্থিতি নিয়ে পরস্পরের মধ্যে সমন্বয়ের কথা বলেন। পাশাপাশি আফগানিস্তানে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠার ওপর জোর দেন তারা।


মস্কো এবং ইসলামাবাদ থেকে প্রকাশিত বিবৃতিতে এ কথা জানানো হয়। চলতি সপ্তাহের শেষের দিকে উজবেকিস্তানে সাংহাই সহযোগিতা পরিষদের শীর্ষ সম্মেলন অনুষ্ঠানের কথা রয়েছে। এর আগ মুহূর্তে রাশিয়ার প্রেসিডেন্ট এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী আফগান পরিস্থিতি নিয়ে নিজেদের মধ্যে আলোচনা করলেন। রাশিয়া এবং পাকিস্তান দু দেশই সাংহাই সহযোগিতা পরিষদের সদস্য।


রাশিয়া সরকারের পক্ষ থেকে প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, দু'নেতা টেলিফোনে মতবিনিময়ের সময় আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার জন্য নিজেদের মধ্যে সমন্বয় সাধনের ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন। পাকিস্তান সরকারের পক্ষ থেকেও আফগান পরিস্থিতি নিয়ে মস্কো ও ইসলামাবাদের মধ্যে ঘনিষ্ঠ যোগাযোগের ওপর বিশেষ গুরুত্ব দেয়া হয়।


পাকিস্তান জানিয়েছে, পুতিন এবং ইমরান খানের মধ্যে আলোচনার সময় যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় আন্তর্জাতিক সম্প্রদায়ের সক্রিয় ভূমিকা আশা করেন পাক প্রধানমন্ত্রী। তিনি বলেন, এরকম সংকটময় সময়ে আফগান জনগণকে একা ফেলে দেয়া কোনমতেই উচিত হবে না। এছাড়া আফগানিস্তানে জরুরিভিত্তিতে মানবিক সহায়তা পাঠানো এবং আফগানিস্তানের সম্ভাব্য অর্থনৈতিক সংকট ঠেকানোর জন্য ইমরান খান বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে।


বিবার্তা/শাহিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com