সারাবিশ্বে একদিনে মৃত্যু ৭ হাজারেরও বেশি
প্রকাশ : ২৭ জুলাই ২০২১, ০৮:৪৯
সারাবিশ্বে একদিনে মৃত্যু ৭ হাজারেরও বেশি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সারাবিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭ হাজারেরওবেশি মানুষ। এছাড়া ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত মানুষের সংখ্যা ছাড়িয়েছে ৪ লাখ ৩২ হাজার।


গত আকেদিনে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্র, দ্বিতীয় অবস্থানে রয়েছে ইরান। অন্যদিকে দৈনিক মৃত্যুতে শীর্ষে রয়েছে ইন্দোনেশিয়া, দ্বিতীয় অবস্থানে রয়েছে রাশিয়া। এতে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১৯ কোটি ৫৩ লাখের বেশি। আর মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৪১ লাখ ৮২ হাজার।


করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকেপাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারাবিশ্বে এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৭ হাজার ৯১ জন এবং বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৪১ লাখ ৮২ হাজার ৫২৮ জনে।


একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৩২ হাজার ৪৬৩ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে প্রায় সাড়ে ৯ হাজার। এতে মহামারির শুরু থেকে ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৯ কোটি ৫৩ লাখ ৩২ হাজার ১২০ জনে।


গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩৩ হাজার ৩৫৮ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৫২ লাখ ৮২ হাজার ২০ জন করোনায় আক্রান্ত এবং ৬ লাখ ২৭ হাজার ১২ জন মারা গেছেন। এছাড়া গত ২৪ ঘণ্টায় ইরানে নতুন করে ভাইরাসে আক্রান্ত হয়েছেন৩১ হাজার ৮১৪ জন।


অন্যদিকে গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা ঘটেছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়ায়। এই সময়ের মধ্যে দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ৪৮৭ জন এবং নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৮ হাজার ২২৮ জন। এছাড়া মহামারির শুরু থেকে দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৩১ লাখ ৯৪ হাজার ৭৩৩ জন এবং মৃত্যু হয়েছে ৮৪ হাজার ৭৬৬ জনের।


এদিকে ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫৮৭ জন এবং নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৮ হাজার ৯৯৯ জন। অপরদিকে মহামারির শুরু থেকে দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা এক কোটি ৯৭ লাখ ৭ হাজার ৬৬২ জন এবং মৃত্যু হয়েছে ৫ লাখ ৫০ হাজার ৫৮৬ জনের।


অন্যদিকে করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪১৫ জন এবং নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩০ হাজার ১২৫ জন। দেশটিতে মোট আক্রান্ত ৩ কোটি ১৪ লাখ ৩৯ হাজার ৭৬৪ জন এবং মারা গেছেন ৪ লাখ ২১ হাজার ৪১১ জন।


এছাড়া এখন পর্যন্ত ফ্রান্সে ৫৯ লাখ ৯৯ হাজার ২৪৪ জন, রাশিয়ায় ৬১ লাখ ৪৯ হাজার ৭৮০ জন, যুক্তরাজ্যে ৫৭ লাখ ২২ হাজার ২৯৮ জন, ইতালিতে ৪৩ লাখ ২০ হাজার ৫৩০ জন, তুরস্কে ৫৬ লাখ ১৮ হাজার ৪১৭ জন, স্পেনে ৪৩ লাখ ৪২ হাজার ৫৪ জন, জার্মানিতে ৩৭ লাখ ৬৪ হাজার ৪১৯ জন এবং মেক্সিকোতে ২৭ লাখ ৪৮ হাজার ৫১৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন।


অন্যদিকে করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ফ্রান্সে এক লাখ ১১ হাজার ৬৬৭ জন, রাশিয়ায় এক লাখ ৫৪ হাজার ৬০১ জন, যুক্তরাজ্যে এক লাখ ২৯ হাজার ১৭২ জন, ইতালিতে এক লাখ ২৭ হাজার ৯৭১ জন, তুরস্কে ৫০ হাজার ৯৯৭ জন, স্পেনে ৮১ হাজার ২৬৮ জন, জার্মানিতে ৯২ হাজার ৫০ জন এবং মেক্সিকোতে ২ লাখ ৩৮ হাজার ৪২৪ জন মারা গেছেন।


প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।


বিবার্তা/বিআর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com