ইরানের প্রতিরক্ষা শক্তি পরমাণু অস্ত্রের ওপর নির্ভরশীল নয়
প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০২১, ১৮:০৮
ইরানের প্রতিরক্ষা শক্তি পরমাণু অস্ত্রের ওপর নির্ভরশীল নয়
আন্তর্জাাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইরানের প্রতিরক্ষা শক্তি পরমাণু অস্ত্রের ওপর নির্ভরশীল নয় বলে জানিয়েছেন দেশটির সর্বোচ্চ নেতার সামরিক উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল হোসেইন দেহকান।


তিনি বলেন, ইরানের প্রতিরক্ষা শক্তি কখনোই পরমাণু অস্ত্রের ওপর নির্ভরশীল ছিল না এবং ভবিষ্যতেও থাকবে না। বুধবার (২৪ ফেব্রুয়ারি) ফরাসি নিউজ চ্যানেল ফ্রান্স২৪’কে দেয়া এক সাক্ষাৎকারে জেনারেল দেহকান এসব কথা বলেন।


তিনি আরো বলেন, ইরান সব সময় আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ’কে সহযোগিতা করেছে এবং পৃথিবীর হাতে গোণা যে কয়েকটি দেশ এনপিটি চুক্তিতে সই করেছে ইরান সেগুলোর অন্যতম।


দেহকান বলেন, আমরা কখনোই পরমাণু অস্ত্র তৈরির চেষ্টা করিনি এবং ভবিষ্যতেও করব না। ইরান প্রচলিত সমরাস্ত্রে এত বেশি সমৃদ্ধ যে তার পরমাণু অস্ত্রের কোনো প্রয়োজন নেই।


ইরানের সাবেক প্রতিরক্ষামন্ত্রী দেহকান বলেন, সর্বোচ্চ নেতার ফতোয়া অনুযায়ী পরমাণু অস্ত্র তৈরি, সংরক্ষণ ও ব্যবহারকে হারাম বা নিষিদ্ধ মনে করে তেহরান। অন্যদিকে সারা পৃথিবী জানে, যে দেশটি পরমাণু অস্ত্র তৈরি, সংরক্ষণ ও মানবহত্যার কাজে এই অস্ত্র ব্যবহার করেছে সেটি হচ্ছে আমেরিকা। প্রকৃতপক্ষে পরমাণু অস্ত্র তৈরি করার প্রতিযোগিতা থেকেই শীতল যুদ্ধের সূচনা হয়েছিল।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com