ফোনে পুতিনকে কঠোর অবস্থানের আভাস দিলেন বাইডেন
প্রকাশ : ২৭ জানুয়ারি ২০২১, ১৭:১৬
ফোনে পুতিনকে কঠোর অবস্থানের আভাস দিলেন বাইডেন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে প্রথমবারের মতো ফোনালাপ করেছেন নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এতে রাশিয়ার বিরুদ্ধে কঠোর অবস্থানের আভাস দিয়েছেন তিনি।


এছাড়া রুশ বিরোধীদলীয় নেতা অ্যালেক্সেই নাভালনিকে বিষপ্রয়োগে হত্যাচেষ্টা ও গ্রেফতারের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন বাইডেন।মঙ্গলবার (২৬ জানুয়ারি) হোয়াইট হাউসের বরাতে গার্ডিয়ান ও বার্তা সংস্থা এএফপি এমন খবর দিয়েছে।


ফোনালাপে মোতায়েন করা পরমাণু ওয়ারহেডের সংখ্যা কমিয়ে অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তির মেয়াদ আরো বাড়াতে রাজি হয়েছেন পুতিন ও বাইডেন।


একই সময়ে রুশ বিরোধীদলীয় নেতা অ্যালেক্সেই নাভালনিকে গ্রেফতার ও বিষপ্রয়োগ নিয়ে নিজের কঠোর অবস্থানের কথা জানিয়েছেন বাইডেন। এ ছাড়া রুশ আগ্রাসনের মুখে ইউক্রেনের সার্বভৌমত্বে জোরালো সমর্থনের কথা ব্যক্ত করেন বাইডেন।


দুই পরাশক্তির রাষ্ট্রপ্রধানদের ফোনালাপ নিয়ে হোয়াইট হাউস জানিয়েছে, প্রেসিডেন্ট বাইডেন এটা পরিষ্কার করে দিয়েছেন, জাতীয় ও মিত্রদের স্বার্থরক্ষায় রাশিয়ার যে কোনো পদক্ষেপের কড়া জবাব দিতে যুক্তরাষ্ট্র প্রতিরক্ষামূলক অবস্থায় থাকবে।


রাশিয়ার আন্তর্জাতিক ও মানবাধিকার আইন লঙ্ঘনের বিরুদ্ধে কঠোর অবস্থান নিতে চাচ্ছেন বাইডেন, পাশাপাশি মস্কোর সঙ্গে অস্ত্র চুক্তিতেও অগ্রগতি চাচ্ছেন।


এদিকে রুশ ক্রেমলিন বলছে, আলোচনায় বাইডেন ও পুতিন সন্তোষ প্রকাশ করেছেন। পরবর্তীতে পরমাণু চুক্তির মেয়াদ পাঁচ বছর বাড়াতে পার্লামেন্টে একটি বিল উত্থাপন করেছে রাশিয়া।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com