শিরোনাম
দক্ষিণ চীন সাগরে যুক্তরাষ্ট্র-চীনের তীব্র উত্তেজনা
প্রকাশ : ২৪ জানুয়ারি ২০২১, ২০:০০
দক্ষিণ চীন সাগরে যুক্তরাষ্ট্র-চীনের তীব্র উত্তেজনা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

চীনের উপকূলরক্ষী বাহিনীকে বিদেশি জাহাজে গুলি করার অনুমতি দেয়ার পর দক্ষিণ চীন সাগরে বিমানবাহী রণতরী পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটনের এই সিদ্ধান্তের ফলে দক্ষিণ চীন সাগরের সামরিক উত্তেজনা চরম আকার ধারণ করতে পারে বলে মনে করা হচ্ছে। খবর ফার্স নিউজের।


রবিবার (২৪ জানুয়ারি) মার্কিন সামরিক জানিয়েছে, ইউএসএস থিওডোর রুজভেল্ট বিমানবাহী রণতরী শনিবার দক্ষিণ চীন সাগরে প্রবেশ করেছে।


রণতরীর কমান্ডার ডগ ভেরিসিমো সাংবাদিকদের জানিয়েছেন, ৩০ বছরের কর্মজীবনে তিনি দক্ষিণ চীন সাগরের পানিসীমা দিয়ে বহুবার যাতায়াত করেছেন, আবার দক্ষিণ চীন সাগরে ফিরতে পেরে তিনি উল্লসিত।


তিনি বলেন, দক্ষিণ চীন সাগরের জলরাশিতে জাহাজ চলাচলের স্বাধীনতা নিশ্চিত করার জন্য কাজ করবেন তারা এবং মিত্রদেরকে আশ্বস্ত করবেন।


কমান্ডার ভেরিসিমো বলেন, বিশ্বের দুই-তৃতীয়াংশ বাণিজ্য এই গুরুত্বপূর্ণ অঞ্চল দিয়ে হয়ে থাকে। ফলে এই অঞ্চলে আমেরিকার উপস্থিতি মৌলিক বিষয়।


দক্ষিণ চীন সাগরের প্রায় পুরো এলাকার ওপর সার্বভৌমত্ব দাবি করছে চীন। তবে ওই এলাকার প্রতিবেশী কয়েকটি দেশের পক্ষ নিয়েছে আমেরিকা। মার্কিন সরকার দক্ষিণ চীন সাগরে প্রায়ই যুদ্ধজাহাজ এবং জঙ্গিবিমান পাঠিয়ে থাকে; তারা দাবি করে আসছে যে এটি তাদের জাহাজ চলাচলের স্বাধীনতা। অন্যদিকে চীন বারবার আমেরিকাকে দক্ষিণ চীন সাগরে সামরিক তৎপরতার জন্য হুঁশিয়ার করে আসছে।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com